UPI Transaction Limit: আর ১ লক্ষ টাকা নয়, এবার ইউপিআই দিয়ে পাঠানো যাবে ৫ লক্ষ টাকা

আরেকটি প্রস্তাবে, আরবিআই ডিজিটাল পেমেন্টের প্রসার এবং ব্যবহার আরও বাড়াতে ইউপিআইয়ের মাধ্যমে ডেলিগেটেড পেমেন্টের অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে বলে জানা গেছে।

Rbi To Propose Increase Upi Transaction Limit From Rs 1 Lakh To Rs 5 Lakh

ইউপিআইয়ের মাধ্যমে লেনদেনের সীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকার প্রস্তাব দিল RBI। ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল পেমেন্টে মানুষকে আরও উৎসাহিত করতে এই প্রস্তাব দিয়েছে। এছাড়া আরবিআইয়ের মতে, বর্ধিত সীমা UPI এর মাধ্যমে মানুষের কর প্রদান আরও সহজ করবে।

উল্লেখ্য, এখন দিনে ১ লক্ষ টাকার বেশি ইউপিআই পেমেন্ট করা যায় না। BHIM, PhonePe, Google Pay সহ সমস্ত থার্ড পার্টি ইউপিআই নির্ভর পেমেন্ট অ্যাপ থেকে সারাদিনে ১ লক্ষ টাকাই পাঠানো যায়। কিন্তু শীঘ্রই এই নিয়মে বদল আসছে এবং দেশবাসী দিনে ৫ লক্ষ টাকা লেনদেনের সুবিধা পাবে।

অন্য আরেকটি প্রস্তাবে, আরবিআই ডিজিটাল পেমেন্টের প্রসার এবং ব্যবহার আরও বাড়াতে ইউপিআইয়ের মাধ্যমে ডেলিগেটেড পেমেন্টের অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার আর্থিক নীতি ঘোষণার সময় আরবিআইয়ের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “এর ফলে কোনও ব্যক্তি অন্য কোনও ব্যক্তিকে প্রাথমিক ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ইউপিআই লেনদেন করার অনুমতি দিতে পারবেন।”