Paris Olympic 2024: শেষ হল ভারতের অলিম্পিক অভিযান, বিগত তিনবারের তুলনায় কেমন এবারের প্রদর্শন?

আজ প্যারিস অলিম্পিক ২০২৪ এর অন্তিম দিন। আর ভারতের সামন্র সেরকম কোনো সুযোগ বাকি নেই, তবে এখনো ভারতীয় মহিলা কুস্তিগির ভিনেশ ফোগাটের বিষয়টি নিয়ে এখনো…

India At The Olympic Since 2012 Watch Paris Olymics 2024 Comparing With Previous Three Olympics For India

আজ প্যারিস অলিম্পিক ২০২৪ এর অন্তিম দিন। আর ভারতের সামন্র সেরকম কোনো সুযোগ বাকি নেই, তবে এখনো ভারতীয় মহিলা কুস্তিগির ভিনেশ ফোগাটের বিষয়টি নিয়ে এখনো বিতর্ক চলছে। কিন্তু এই মুহূর্তে দাঁড়িয়ে ভারতের এবছরের অর্জন ৫ টি ব্রোঞ্জ এবং ১ টি রুপো। এরপরেও আসুন জেনে নিই, বিগত তিন বারের তুলনায় কেমন গেল এবারের অলিম্পিকটি ভারতের জন্য।

২০১২ লন্ডন অলিম্পিকে ভারতে এসেছিল ২ টি রুপো এবং ৪ টি ব্রোঞ্জ, অর্থাৎ মোট ৬ টি। সুতরাং, আজ থেকে ১২ বছর আগেও ৬ টি পদক নিজেদের ক্যাবিনেটে করেছিলেন ভারতীয় অ্যাথলিটরা। তারপর ২০১৬ রিও ডি জেনেরিওতে আয়োজিত অলিম্পিক মরশুমটি ভারতের জন্য খুব একটা স্মরণীয় ছিল না। সেখানে মাত্র ২ টি পদকে সন্তুষ্ট থাকতে হয়েছিল ভারতকে। যার মধ্যে ছিল ১ টি রুপো এবং ১ টি ব্রোঞ্জ।

তবে ২০২০ টোকিও অলিম্পিকটি ভারতের জন্য বেশ স্মরণীয় হয়ে থাকার মতো ছিল। ২০২০ অলিম্পিকে ভারতে এসেছিল মোট ৭ টি পদক। যার মধ্যে ছিল ১ টি সোনা, ২ টি রুপো এবং ৪ টি ব্রোঞ্জ। কিন্তু এবারে প্যারিস অলিম্পিকে তার পুনরাবৃত্তি করতে পারলো না ভারত। এবারে ১ টি রুপো এবং ৫ টি ব্রোঞ্জ নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে ভারতকে। এছাড়াও এবারের তালিকায় ভারতের স্থান এই মুহূর্তে ৭০ নম্বরে।

উল্লেখ্য, এবারের অলিম্পিকে ভারতকে যারা গর্বিত করেছেন তাদের মধ্যে প্রথমেই রয়েছেন নীরজ চোপড়া। ভারতকে জ্যাভলিনে রুপো এনে দিয়েছেন তিনি। এছাড়া যারা ব্রোঞ্জ এনে দিয়েছেন তারা হলেন মনু ভাকের, মনু ভাকের এবং সরবজিত সিং যৌথভাবে। এছাড়া তৃতীয় ব্রোঞ্জটি আসে স্বপনীল কুসলের হাত ধরে। এরপর চতুর্থ ব্রোঞ্জটি আনে ভারতীয় হকি দল এবং শেষ তথা পঞ্চম ব্রোঞ্জটি আনেন আমন সেহরাওয়াত।