PR Sreejesh: ভারতীয় হকি দলের ভবিষ্যৎ কে? শচীন-বিরাটের উদাহরণ দিয়ে স্পষ্ট করলেন শ্রীজেশ

জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক এবং গোলকিপার পিআর শ্রীজেশ আগেই ঘোষণা করেছিলেন যে তিনি প্যারিস অলিম্পিকের পরে হকি থেকে অবসর নেবেন। ফলে নিজের জীবনের শেষ কটি আন্তর্জাতিক ম্যাচে তিনি দুরন্ত ফর্মে ছিলেন।

Pr Sreejesh Give Example Of Sachin Tendulkar And Virat Kohli For Hockey Team Future After Him

হকি ভারতের জাতীয় খেলা। ফলে ক্রিকেটের মতোই ভারতীয় হকি দল বিশ্বমঞ্চে দীর্ঘদিন ধরে নিজেদের দাপট বজায় রাখার চেষ্টা করে আসছে। এই খেলাকে নিয়ে দেশ জুড়ে খুব বেশি উন্মাদনা দেখা না গেলেও প্রতিটি অলিম্পিকেই ব্লু ব্রিগেডরা হকিতে শক্তিশালী প্রতিপক্ষ হিসাবে মাঠে নামে। এই বছরও ভারতীয় দল প্যারিস অলিম্পিকে দেশকে ব্রোঞ্জ পদক এনে দিয়েছে‌। তবে এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের পর অন্যতম তারকা পিআর শ্রীজেশ অবসর নেওয়ায় ভারতীয় হকি দলে বর্তমানে শূন্যতা তৈরি হয়েছে। এবার সেই বিষয়ে তিনি গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক এবং গোলকিপার পিআর শ্রীজেশ আগেই ঘোষণা করেছিলেন যে তিনি প্যারিস অলিম্পিকের পরে হকি থেকে অবসর নেবেন। ফলে নিজের জীবনের শেষ কটি আন্তর্জাতিক ম্যাচে তিনি দুরন্ত ফর্মে ছিলেন। এই বছর অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনের বিপক্ষে শ্রীজশ নায়ক হয়ে ওঠেন। পেনাল্টি শুটআউটে তিনি ৪-২ ব্যবধানে দলকে জয় এনে দিয়েছিলেন। এছাড়াও ভারতীয় এই হকি তারকা ব্রোঞ্জ জয়ী ম্যাচেও স্পেনের বিপক্ষে দেওয়াল হয়ে দাঁড়ান।

গোটা টুর্নামেন্ট জুড়ে তিনি ৮ টি ম্যাচে ৬২ টি শটের মুখোমুখি হয়েছিলেন তার মধ্যে ৫০ টা সেভ করেন। উল্লেখ্য ২০২০ সালের টোকিও অলিম্পিকেও ব্রোঞ্জ পদক জয়ে শ্রীজেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ফলে তার মতো একজন অভিজ্ঞ হকি তারকার অবসর ঘোষণা বর্তমানে দলে শূন্যতা তৈরি করেছে। কিন্তু শ্রীজেশ মনে করেন সময় কখনও থেমে থাকে না এরপর তার মতই আরও একজন কেউ এসে ভারতীয় দলকে এগিয়ে নিয়ে যাবেন।

সম্প্রতি পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “ভারতীয় ক্রিকেট দলে শচীন তেন্ডুলকার ছিলেন এখন সেখানে বিরাট কোহলি আছেন এবং আগামীকাল কেউ তার জায়গা নেবেন। তাই এটাই স্বাভাবিক যে শ্রীজেশ গতকাল যেখানে ছিল সেখানে এবার নতুন কেউ এসে জায়গা করে নেবেন। প্রতিটি খেলাতেই এইরকম হয়।” উল্লেখ্য জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর এবার এই হকি তারকা ভারতীয় জুনিয়র হকি দলের প্রধান কোচের দায়িত্ব নিতে চলেছেন।