ভারতের মাটিতে নেপালকে সাহায্য ভারতের, এইভাবে নেপাল দলের পাশে দাঁড়ালো BCCI

বিসিসিআই বিশ্বের অন্যতম সমৃদ্ধশালী ক্রিকেট বোর্ড হওয়ার সঙ্গে সঙ্গে তারা প্রতিবেশী দেশগুলির ক্রিকেটের উন্নতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সাম্প্রতিক সময় ভারতের প্রতিবেশী দেশ…

Bcci Helps Nepal Cricket Team To Train In National Cricket Academy For One Week

বিসিসিআই বিশ্বের অন্যতম সমৃদ্ধশালী ক্রিকেট বোর্ড হওয়ার সঙ্গে সঙ্গে তারা প্রতিবেশী দেশগুলির ক্রিকেটের উন্নতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সাম্প্রতিক সময় ভারতের প্রতিবেশী দেশ নেপাল আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের জায়গা করে নেওয়ার জন্য সমস্ত রকমভাবে চেষ্টা চালাচ্ছে। তারা এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুরন্ত ফর্মে ছিল। এবার নেপাল ক্রিকেটের উন্নতির ধারা অব্যাহত রাখার জন্য বিসিসিআই সাহায্যের হাত বাড়িয়ে দিল।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মার্চ মাসে নেপাল প্রস্তুতির জন্য ভারত সফর করে। এই সফরে তারা বিসিসিআই দ্বারা আয়োজিত ফ্রেন্ডশিপ কাপে গুজরাট এবং বরোদাকে হারিয়ে দেয়। তারপর নেপাল টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুরন্ত পারফরম্যান্স করে সকলের নজর কাড়ে। এই টুর্নামেন্টের ফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকের কাছে তারা প্রাথমিক গ্ৰুপ পর্বে মাত্র ১ রানে পরাজিত হয়েছিল। অন্যদিকে এবার বিসিসিআই আরও একবার নেপাল ক্রিকেট দলকে ভারতে প্রস্তুতির জন্য জায়গা করে দিল।

বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে একটি প্রশিক্ষণ শিবিরে অংশ নিতে তারা দুই সপ্তাহের জন্য ভারতে আসছে। নেপাল ক্রিকেটের এই সফরের উদ্দেশ্য হল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ লিগ ২-এর জন্য প্রস্তুতি নেওয়া। নেপাল ক্রিকেটের পক্ষ থেকে এক্স অ্যাকাউন্টে লেখা হয়েছে, “নেপাল ক্রিকেট দল ভারতে রওনা হয়েছে। আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ লিগ 2-এর জন্য প্রস্তুতির বিষয়ে বিসিসিআই সাহায্য করছে। ব্যাঙ্গালোরের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে দুই সপ্তাহের প্রশিক্ষণ আমাদের খেলোয়াড়দের দক্ষতা ও কৌশলকে আরও তীক্ষ্ণ করবে। আসুন তাদের জন্য শুভকামনা জানাই।”

ফলে নেপালের মতো পিছিয়ে থাকা দলকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য বিসিসিআইয়ের এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ বর্তমানে বিশ্ব ক্রিকেটে প্রসংশিত হচ্ছে। অন্যদিকে নেপালের বেশিরভাগ ক্রিকেটার এই প্রস্তুতির জন্য অংশগ্রহণ করলেও দলের অধিনায়ক রোহিত পাউডেল সহ দীপেন্দ্র সিং আইরির সাথে এবং সন্দীপ লামিছনে এখন কানাডায় রয়েছেন। তারা কনাডায় চলমান গ্লোবাল টি-টোয়েন্টি লিগে অংশগ্রহণ করছেন।