Indian Cricket: শুরু হতে চলেছে প্রাক্তনদের আইপিএল? জয় শাহের কাছে দাবি তুললেন ভারতীয় লেজেন্ডরা

এই বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপ অফ লেজেন্ডসে ভারতীয় চ্যাম্পিয়ন্স দল দুরন্ত ফর্মে ছিল। তারা প্রাক্তন তারকা ক্রিকেটার যুবরাজ সিংয়ের নেতৃত্বে ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে পরাজিত করে।

Indian Retired Cricketers Meet Jay Shah To Start T20 League For Them In India

ক্রিকেটকে নিয়ে ভারতের মতো দেশে উন্মাদনার শেষ নেই। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও সারা বছর ধরে ঘরোয়া ক্রিকেট সহ আইপিএলের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট বিসিসিআই আয়োজন করে থাকে। এবার এই তালিকায় যুক্ত হতে চলেছে আরও একটি নতুন টুর্নামেন্ট। প্রাক্তন ক্রিকেটারদের অবসর নেওয়ার পরেও তাদের খেলা চালিয়ে যাওয়ার জন্য বিশ্বব্যাপী একাধিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। ফলে বিসিসিআইও এবার এইরকম একটি টুর্নামেন্ট নিয়ে ভাবনাচিন্তা শুরু করলো।

এই বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপ অফ লেজেন্ডসে ভারতীয় চ্যাম্পিয়ন্স দল দুরন্ত ফর্মে ছিল। তারা প্রাক্তন তারকা ক্রিকেটার যুবরাজ সিংয়ের নেতৃত্বে ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে পরাজিত করে। এই ম্যাচে রবিন উথাপ্পার ব্যাট থেকে অর্ধশতরান এসেছিল। এছাড়াও বিশ্বজুড়ে প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে গ্লোবাল লেজেন্ডস লিগ এবং লেজেন্ডস লিগ ক্রিকেটের মতো টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে। এই টুর্নামেন্টগুলিতে শচীন তেন্ডুলকার, যুবরাজ সিং, সুরেশ রায়না, হরভজন সিংয়ের মতো ভারতের কিংবদন্তি ক্রিকেটারদের অংশগ্রহণ করতে দেখা যায়।

এবার ভারতের মাটিতে প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে আইপিএলের মতো একটি টুর্নামেন্ট আয়োজন করার জন্য বিসিসিআইকে যুবরাজ সিংয়ের নেতৃত্বে প্রাক্তন ক্রিকেটাররা আবেদন করলেন। বিসিসিআই সভাপতি জয় শাহ এই আবেদন পাওয়ার পরেই ভাবনাচিন্তা শুরু করেছেন বলে জানা যাচ্ছে। দৈনিক জাগরণকে দেওয়া সাক্ষাৎকারে বিসিসিআইয়ের একজন কর্মকর্তা বলেন, “আমরা অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের কাছ থেকে এই বিষয়ে একটি প্রস্তাব পেয়েছি যা নিয়ে বর্তমানে বিবেচনা করা হচ্ছে। তবে এটি এখনও প্রস্তাবের পর্যায়ে রয়েছে।”

সূত্র অনুযায়ী প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে আয়োজিত নতুন টুর্নামেন্টটি আগামী বছর থেকে শুরু হতে পারে।বিসিসিআইয়ের কর্মকর্তাটি এই বিষয়ে বলেন, “টুর্নামেন্টটি এতো তাড়াতাড়ি আয়োজন করা সম্ভব নয়। আমরা অবশ্যই পরের বছর এটি নিয়ে ভাবতে পারি। এই লিগে সেই সমস্ত খেলোয়াড়রা খেলবেন যারা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন এবং এমনকি আইপিএলও খেলেন না।” উল্লেখ্য অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের নিয়ে এখনও পর্যন্ত কোনো ক্রিকেট বোর্ড একক প্রয়াসে কোনো টুর্নামেন্ট আয়োজন করেনি। ফলে বিসিসিআই এই বিষয়টি বাস্তবায়ন করলে একটি বৈপ্লবিক সিদ্ধান্ত হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।