Google Pixel 8: চীনের জায়গা নিল ভারত, দেশে এই প্রথম তৈরি হল গুগলের স্মার্টফোন

আজ পিক্সেল ৯ (Pixel 9) সিরিজ লঞ্চের আগে বড় ঘোষণা করল গুগল (Google)। মার্কিন টেক জায়ান্টটির তরফে জানানো হয়েছে, ভারতে তারা পিক্সেল ৮ (Pixel 8)…

Google Begins Pixel 8 Production In India Thanks Minister Ashwini Vaishnaw Or Support

আজ পিক্সেল ৯ (Pixel 9) সিরিজ লঞ্চের আগে বড় ঘোষণা করল গুগল (Google)। মার্কিন টেক জায়ান্টটির তরফে জানানো হয়েছে, ভারতে তারা পিক্সেল ৮ (Pixel 8) স্মার্টফোনের প্রথম ব্যাচ তৈরি করে ফেলেছে। মেড-ইন-ইন্ডিয়া সেই মোবাইল ফোন এবার দেশবাসীর ব্যবহারের জন্য প্রস্তুত। খুব তাড়াতাড়িই বিভিন্ন স্টোরে সেগুলি শিপিং চালু করবে গুগল। জানিয়ে রাখি, গত বছর অক্টোবরে গুগল ভারতে ফোন উৎপাদনের কথা প্রথম ঘোষণা করেছিল।

গুগল তাদের এক্স (সাবেক টুইটার) পোস্টে লিখেছে, ভারতে তৈরি আমাদের প্রথম পিক্সেল ৮ ডিভাইস প্রোডাকশন লাইন থেকে রোলআউট করে আনন্দিত বোধ করছি। সহযোগিতার জন্য দেশের তথ্য এবং সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে ধন্যবাদ জানিয়েছে তারা।

প্রসঙ্গত, উৎপাদন ভিত্তিক আর্থিক সুবিধা (পিএলআই) প্রকল্পের সুযোগ নেওয়া লেটেস্ট স্মার্টফোন ব্র্যান্ড হল গুগল। বিগত কয়েক বছর ধরে অ্যাপল, স্যামসাং, শাওমি, ভিভো, ওপ্পো এবং ওয়ানপ্লাস ভারতে ফোন অ্যাসেম্বল করছে। গুগল না বললেও একটি টেক পোর্টালের রিপোর্ট অনুযায়ী, সংস্থার গ্লোবাল ম্যানুফ্যাকচারিং পার্টনার কম্প্যাল ভারতের ডিক্সন টেকনোলজির সঙ্গে হাত মিলিয়ে পিক্সেল ৮ মডেলটি তৈরি করছে।

বর্তমানে, পিক্সেল ৮ সিরিজের সমস্ত স্মার্টফোন চীন ও ভিয়েতনাম থেকে আমদানি করে গুগল। উচ্চ কাস্টম ডিউটির জন্য তাদের ফোন কিনতে খরচ বেশি। তবে ভারতে পুরোদমে উৎপাদন শুরু হয়ে গেলে আগামী কয়েক বছরের মধ্যে সেই চিত্র পাল্টাবে বলে আশা করা যায়। আরও একবার জানিয়ে রাখি, আজ রাতে একটি ইভেন্টে গুগল পিক্সেল ৯ সিরিজ প্রকাশ হবে।