এবার আপনিও আপডেট করতে পারবেন Google Maps এর ভুল তথ্য, জুড়তে পারবেন নতুন রাস্তা

চেনা রাস্তা সম্পর্কে তথ্য জানার জন্যই হোক কিংবা অজানা জায়গায় গাইডের প্রয়োজন হোক – হাতে স্মার্টফোন আর তাতে Google Maps থাকলেই পুরো দুনিয়া থাকবে হাতের…

চেনা রাস্তা সম্পর্কে তথ্য জানার জন্যই হোক কিংবা অজানা জায়গায় গাইডের প্রয়োজন হোক – হাতে স্মার্টফোন আর তাতে Google Maps থাকলেই পুরো দুনিয়া থাকবে হাতের মধ্যেই! তবে এই নেভিগেশন অ্যাপ্লিকেশনটি এমনিতে ইউজারদের কোনো অবস্থান খুঁজে পেতে বা তাদের গন্তব্যে পৌঁছাতে সহায়তা করলেও, মাঝেমধ্যেই ভুল ফলাফল প্রদর্শন করে নতুবা কোনো নির্দিষ্ট অবস্থান খুঁজে পায় না। সেক্ষেত্রে এই ধরণের সমস্যার সাথে মোকাবিলা করার জন্য টেক জায়ান্ট Google এবার একটি নতুন আপডেট রোলআউট করল, যাতে লোকেশন আপগ্রেডেশন এবং এডিটিং সাপোর্টের মত দুটি সুবিধাজনক ফিচার রয়েছে। কী আছে Google Maps এর এই নতুন আপডেটে? আসুন দেখে নিই।

রিপোর্ট অনুযায়ী, গুগল ম্যাপের লেটেস্ট আপডেটের পর ইউজাররা অ্যাপে নতুন রাস্তা বা কোনো মিসিং লোকেশন যুক্ত করতে পারবেন। এছাড়া ম্যাপে কোনো রাস্তার ভুল তথ্য থাকলে সেটিকেও সঠিক তথ্যের মাধ্যমে আপডেট করা যাবে। আবার এখন থেকে, ম্যাপে কোনো জায়গা সম্পর্কে রিভিউ লেখা বা রিভিউয়ের সাথে ফটো আপলোড করার বিষয়টিও আরো স্বচ্ছন্দ এবং কাস্টমাইজেবল হবে বলে জানা গিয়েছে।

কিভাবে গুগল ম্যাপে মিসিং রোড যুক্ত করবেন? যদি আপনি maps.google.com-এ কোনো জায়গা সম্পর্কে তথ্য না পান তবে পাশের মেনু বাটনটিতে ক্লিক করুন এবং ‘এডিট দ্য ম্যাপ’ অপশনে যান। এরপর ‘মিসিং রোড’ সিলেক্ট করে প্রয়োজনীয় ছবি এঁকে রাস্তা যোগ করুন। এক্ষেত্রে আপনি রাস্তার নাম বা দিক পরিবর্তন করার অপশনও পাবেন। আবার ভুল রাস্তাগুলি পুনরায় তৈরি করতে বা মুছে ফেলতেও এই নতুন আপডেটটি আপনাকে সাহায্য করবে।

শুধু তাই নয়, ইউজাররা ইচ্ছেমত গুগল ম্যাপ আপডেট করতে এবং কোনো রাস্তা বন্ধ থাকলে তা অন্য ইউজারদের জানাতে সক্ষম হবেন। এর জন্য ইউজাররা প্রাসঙ্গিক বিশদ তথ্য যেমন তারিখ, কারণ এবং যাবতীয় নির্দেশাবলী যুক্ত করতে পারবেন। তবে ইউজারকর্তৃক আপডেট সাজেশন এবং এডিটগুলি সঠিক কিনা তা প্রকাশ করার আগে গুগল সেগুলি পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে। এই ফিচারটি আগামী কয়েক মাসের মধ্যে বিশ্বের ৮০টিরও বেশি দেশে উপলব্ধ হবে বলে জানা গিয়েছে।

তদুপরি, ইউজাররা ম্যাপের ‘লোকাল লাভ চ্যালেঞ্জ’-এ যোগ দিতে কনট্রিবিউট ট্যাবে গিয়ে এবং লোকাল বিজনেসগুলি সম্পর্কে রেটিং, রিভিউ দিতে এবং নির্দিষ্ট তথ্য নিশ্চিত করতে পারবেন। এছাড়াও, ‘আপডেটস’ ট্যাবে গিয়ে নির্দিষ্ট ফটো যুক্ত করা যাবে এবং ফটো পোস্ট করার আগে নিচের কলামে সংক্ষিপ্ত বিবরণ দেওয়া যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন