স্মার্টফোনের নিরাপত্তা বাড়াতে বিশেষ প্রযুক্তি ব্যবহারের পথে হাঁটছে Xiaomi

Xiaomi 15 সিরিজের ফোনগুলি বাজারে পা রাখতে চলেছে একাধিক আপগ্রেডের সাথে। লঞ্চের আগে এখন এগুলির ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং প্রযুক্তি সম্পর্কে বিশেষ তথ্য সামনে এসেছে।

Xiaomi 15 15 Pro 15 Ultra May Feature Ultrasonic Fingerprint Scanner

শাওমি বর্তমানে তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ Xiaomi 15 লাইনআপের হ্যান্ডসেটগুলির ওপর কাজ করছে। সিরিজটি আগামী অক্টোবর মাস নাগাদ বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। তবে লঞ্চের আগেই বিভিন্ন সূত্র মারফৎ এই আপকামিং হ্যান্ডসেট গুলির সর্ম্পকে নানা তথ্য ফাঁস হতে শুরু করেছে। আর এখন এক টিপস্টার দাবি করেছেন যে, আসন্ন Xiaomi 15 সিরিজের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং প্রযুক্তিতে উল্লেখযোগ্য আপগ্রেড দেখা যাবে। স্ট্যান্ডার্ড Xiaomi 15, Xiaomi 15 Pro, এবং Xiaomi 15 Ultra – এই তিনটি মডেলই পূর্বসূরির মতো অপটিক্যাল ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার অফার না করে আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাথে আসতে পারে।

Xiaomi 15 সিরিজের ফোনে দেখা যেতে পারে আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ফ্ল্যাগশিপ ফোনের বাজারে জনপ্রিয়তা অর্জন করছে, স্যামসাংয়ের মতো ব্র্যান্ডগুলি এটিকে তাদের হাই-এন্ড ডিভাইসগুলিতে অন্তর্ভুক্ত করেছে। অপটিক্যাল স্ক্যানারগুলির বিপরীতে যেগুলি আঙ্গুলের ছাপ পড়ার জন্য আলো ব্যবহার করে, আল্ট্রাসনিক সেন্সরগুলি আঙ্গুলের ছাপের আরও বিস্তারিত ৩ডি ম্যাপ তৈরি করতে সাউন্ড ওয়েভ ব্যবহার করে। এটি বিভিন্ন সুবিধা প্রদান করতে পারে, যার মধ্যে রয়েছে:

উন্নত নিরাপত্তা – আল্ট্রাসনিক সেন্সরগুলিকে অপটিক্যাল স্ক্যানারের চেয়ে বেশি সুরক্ষিত বলে দাবি করা হয়, কারণ এগুলি ফটোগ্রাফ বা প্রিন্টেড রেপ্লিকার মতো স্পুফিংয়ের বিরুদ্ধে ভালো কাজ করে।

ভেজা/শুকনো থাকা অবস্থায় ভালো পারফরম্যান্স – অপটিক্যাল স্ক্যানারে ভেজা বা ধুলো লেগে থাকা আঙ্গুল স্ক্যান করতে সমস্যা হয়, কিন্তু আল্ট্রাসনিক সেন্সরগুলি বিভিন্ন পরিস্থিতিতে আরও নির্ভরযোগ্যভাবে কাজ করে।

দ্রুত আনলক করার গতি – কিছু রিপোর্টে বলা হয়েছে যে আল্ট্রাসনিক সেন্সর অপটিক্যাল স্ক্যানারের তুলনায় ডিভাইসকে দ্রুত আনলক করতে পারে। যদিও সেন্সরটির সঠিক নির্ভুলতা এবং দ্রুত আনলক করার গতি রয়েছে, তবে এটি অপটিক্যাল স্ক্যানারের তুলনায় ব্যয়বহুল।

যদিও, টিপস্টার তার ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং সাইট) বলেছেন যে, তিনটি শাওমি ১৫ সিরিজের তিনটি মডেলই আপগ্রেড পাবে, তবে মনে রাখতে হবে যে এই তথ্যটি শাওমির তরফ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

এছাড়াও, Xiaomi 15 লাইনআপে কোন ধরনের আল্ট্রাসনিক সেন্সর থাকবে তার উল্লেখ নেই। কিছু নির্মাতারা একটি “সিঙ্গেল-পয়েন্ট” সলিউশন ব্যবহার করে, আবার কিছু কোম্পানি দ্রুত এবং আরও নির্ভরযোগ্য আনলক করার জন্য বড় সেন্সর এরিয়া অফার করে।

শাওমি ১৫ সিরিজটি নভেম্বরের কোনও এক সময় লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে, সম্ভবত এগুলি ফ্ল্যাগশিপ Qualcomm Snapdragon 8 Gen 4 চিপসেট দ্বারা চালিত হবে। অফিসিয়াল লঞ্চের আগে এখনও কয়েক মাস বাকি রয়েছে, তাই আগামী সপ্তাহগুলিতে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলির বিষয়ে আরও বিশদ তথ্য এবং নিশ্চিতকরণ সামনে আসবে বলে আশা করা যায়।