সরকারের হাই অ্যালার্ট, হ্যাকারদের নিশানায় লাখ লাখ Windows 10 ও 11 কম্পিউটার ব্যবহারকারী

উইন্ডোজ চালিত কম্পিউটার ব্যবহারকারীদের সতর্ক থাকার জন্য সতর্ক করল ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ সংস্থা কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (Cert-In)। তারা Windows 11 এবং…

Computer Emergency Response Team Warns Windows 10 And Windows 11 Users At High Risk

উইন্ডোজ চালিত কম্পিউটার ব্যবহারকারীদের সতর্ক থাকার জন্য সতর্ক করল ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ সংস্থা কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (Cert-In)। তারা Windows 11 এবং Windows 10 ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেমে উপস্থিত দুটি ত্রুটি সম্পর্কে সতর্ক করেছে। তারা বলেছে এই ত্রুটিগুলি কাজে লাগিয়ে হ্যাকাররা সিস্টেমের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।

১২ আগস্ট সাইবার সিকিউরিটি এজেন্সিটি এই বিষয়ে কম্পিউটার ব্যবহারকারীদের সতর্ক করে বলেছে, “ভার্চুয়ালাইজেশন ভিত্তিক সুরক্ষা (ভিবিএস) এবং উইন্ডোজ ব্যাকআপ সাপোর্ট করে এমন উইন্ডোজ-ভিত্তিক সিস্টেমে এই ত্রুটি ধরা পড়েছে। হ্যাকাররা ভিবিএস সিকিউরিটি বাইপাস করতে এই ত্রুটিগুলি কাজে লাগাতে পারে। “

পোস্টে বলা হয়েছে, “এই ত্রুটিগুলি কাজে লাগিয়ে হ্যাকাররা কোনো টার্গেট করা সিস্টেমের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারে। “

তারা জানিয়েছে এই দুই ত্রুটি উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১১ এর সমস্ত ভার্সনে উপলব্ধ। অর্থাৎ আপনি উইন্ডোজ ১০ ভার্সন ১৬০৭ফর ৩২-বিট সিস্টেম ব্যবহারকারী হন বা উইন্ডোজ ১১ ভার্সন ২৪এইচ২ ফর ৬৪ কোর ব্যবহারকারী, নতুন দুই ত্রুটির কারণে সমস্যায় পড়তে পারেন।

নিরাপদ থাকার জন্য অবিলম্বে এই কাজ করুন

সিইআরটি-ইন বলছে, লেটেস্ট উইন্ডোজ সিকিউরিটি প্যাচে ত্রুটিগুলি সমাধানের জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করেছে মাইক্রোসফট। তাই হ্যাকারদের থেকে নিজেদের বাঁচাতে উইন্ডোজ ব্যবহারকারীদের মাইক্রোসফট প্রদত্ত আপডেট ডাউনলোড করে ইন্সটল করা উচিত।