Cricket In Olympics: ২০২৮ অলিম্পিকের পর ২০৩০ এর এই অলিম্পিক ইভেন্টেও আসতে চলেছে ক্রিকেট

২০৩৬ সালের গ্ৰীষ্মকালীন অলিম্পিক ছাড়াও ২০৩০ সালের যুব অলিম্পিকের জন্য সম্ভাব্য আয়োজক হিসেবে ভারতের মুম্বাই অনেকটাই এগিয়ে আছে।

Icc Talking With Ioa For Entry Of Cricket In 2030 Youth Olympics

বর্তমানে ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা হিসাবে জায়গা করে নিয়েছে। এর ফলে বিশ্ব জুড়ে ক্রিকেটারদের জনপ্রিয়তাও এখন ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। এই বিষয়টিকে মাথায় রেখে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটকে সংযুক্ত করা হয়েছে। এবার ২০৩০ সালের যুব অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য কর্মকর্তারা চিন্তাভাবনা শুরু করলেন। এই বিষয়টিকে সফল করার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকেও উদ্যোগ নিতে দেখা যাচ্ছে।

এই বছর প্যারিস অলিম্পিকে ভারতীয় দল পদক জয়ের দিক থেকে অনেকটাই পিছিয়ে থাকলেও বিভিন্ন বিভাগে লড়াই চালিয়ে একাধিক ক্রীড়াবিদ সমর্থকদের মন জয় করে নিয়েছেন। এই অলিম্পিকে ব্লু ব্রিগেডরা শুটিং বিভাগে ৩ টি, কুস্তি বিভাগে এবং হকিতে একটি করে ব্রোঞ্জে পদক জয় করেছে। এছাড়াও জ্যাভলিন থ্রোতে ভারতের হয়ে নীরজ চোপড়া রৌপ্য পদক এনে দিয়ে রেকর্ড তৈরি করেছেন। অন্যদিকে এরপর গ্ৰীষ্মকালীন অলিম্পিক ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হবে।

এই অলিম্পিকে নতুন করে ক্রিকেট খেলাকে সংযোজন করা হয়েছে। এবার ২০৩০ সালের যুব অলিম্পিকেও ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার সম্ভবনা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল। ক্রিকবাজের সূত্র অনুযায়ী আইসিসি ইঙ্গিত দিয়েছে যে ২০৩০ সালের যুব অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য তারা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সাথে সহযোগিতা করতে পারে। উল্লেখ্য ২০৩৬ সালের গ্ৰীষ্মকালীন অলিম্পিক ছাড়াও ২০৩০ সালের যুব অলিম্পিকের জন্য সম্ভাব্য আয়োজক হিসেবে ভারতের মুম্বাই অনেকটাই এগিয়ে আছে।

আইসিসির অন্যতম গুরুত্বপূর্ণ কর্মকর্তা উইলিয়াম গ্লেনরাইট জনৈক বিবেক গোপালনের এক আবেদনমূলক বার্তার উত্তরে মেল করে লেখেন, “২০৩০ যুব অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্ত করার বিষয়টি খুবই ভালো প্রস্তাব। আমরা এটা নিয়ে সবরকম ভাবে ভাবনাচিন্তা করতে পারি।” গোপালনের ইমেল এবং গ্লেনরাইটের উত্তর আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস ওয়াসিম খান, ক্লেয়ার ফারলং এবং ক্রিস টেটলিকেও ভাবনাচিন্তার জন্য পাঠিয়েছেন। বিবেক গোপালন আবেদন বর্তায় ভারতে অলিম্পিকের আয়োজনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগ্ৰহের কথাও তুলে ধরেছিলেন।