দলে দলে Vodafone Idea গ্রাহক যোগ দিচ্ছে BSNL-এ, নিজ মুখে স্বীকার সিইও-র

ভারতের অন্যতম দুই প্রধান টেলিকম অপারেটর Reliance Jio এবং Airtel এর সাথে Vodafone Idea-ও জুলাই মাসের প্রথম সপ্তাহে তাদের মোবাইল ট্যারিফ বৃদ্ধি করেছিল। আর এই…

Bsnl Gaining Subscriber After Vodafone Idea Tariff Hike Customers Porting Out To Bsnl

ভারতের অন্যতম দুই প্রধান টেলিকম অপারেটর Reliance Jio এবং Airtel এর সাথে Vodafone Idea-ও জুলাই মাসের প্রথম সপ্তাহে তাদের মোবাইল ট্যারিফ বৃদ্ধি করেছিল। আর এই সময় টেলকোটি ১১ থেকে ২৪ শতাংশ পর্যন্ত শুল্ক বাড়িয়েছিল। তবে, রাষ্ট্রীয় মালিকানাধীন BSNL সেই পথে হাঁটেনি। যার ফলে বিগত এক মাসে বিপুল পরিমাণে গ্রাহক যুক্ত হয়েছে এই সরকারি টেলিকম সংস্থার সাথে।

আর এদিকে ক্রমাগত গ্রাহক সংখ্যা কমতে শুরু করেছে Vodafone Idea-র। মনে করা হচ্ছে মূল্য বৃদ্ধির ব্যাপক প্রভাব পড়েছে এই টেলকোটির গ্রাহক সংখ্যায়। সংস্থার সিইও নিজে মুখে এই কথা স্বীকার করেছে। মজার বিষয় হল, Vodafone Idea-র বেশিরভাগ গ্রাহক এখন BSNL এর দিকে ঝুঁকছে।

সম্প্রতি ভোডাফোন আইডিয়ার সিইও অক্ষয় মুন্দ্রা কোম্পানির প্রথম প্রান্তিকের আর্নিং কলে বলেছেন যে, তারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে দেখেছেন সাম্প্রতিক শুল্কবৃদ্ধির পর ভোডাফোন আইডিআর গ্রাহক সংখ্যা হ্রাস পেতে শুরু করেছে। পাশাপাশি, বিএসএনএল শুল্ক বৃদ্ধি না করায় তাদের একাধিক গ্রাহক পোর্ট করে বিএসএনএল-এর সাথে যুক্ত হচ্ছে।

মুন্দ্রার মতে, গ্রাহকেরা ভোডাফোন আইডিয়ার ৪জি কভারেজের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত না নিয়ে ট্যারিফ বৃদ্ধির উপর ভিত্তি করে এই পোর্ট করার সিদ্ধান্ত নিয়েছেন। তবে তিনি আশঙ্কা করেছেন যে, বর্তমানে গ্রাহকেরা যেহেতু ৪জি কভারেজ অভিজ্ঞতায় অভ্যস্ত হয়ে উঠেছে, তাই তারা হয়তো বেশিদিন বিএসএনএল-এর সাথে যুক্ত নাও থাকতে পারে। আর পরবর্তীকালে তারা আবার হয়তো অন্য টেলিকম অপারেটর-এর কাছে ফিরে আসতে পারে।