Supermoon: আজ রাখিতে আকাশে ধরা দেবে বিরল ‘নীল চাঁদ’, কখন-কীভাবে দেখবেন

হাজির বছরের প্রথম ‘সুপার মুন’, আজ রাতের আকাশে চাঁদের বিরল রূপের সাক্ষী হতে চলেছেন ভারত তথা পৃথিবীবাসী।

Rare Super Blue Moon In The Sky Tonight Rakshabandhan 2024 When And How To Watch

Rare Super Blue Moon: আজ 19 আগস্ট, শ্রাবণী পূর্ণিমায় গোটা দেশ জুড়ে রাখিবন্ধনের পবিত্র উৎসব পালিত হচ্ছে। তবে, সপ্তাহ শুরুর এই দিনটি কিন্তু প্রতি বছরের মতো কেবল এই একটি কারণেই বিশেষ হয়ে উঠেছে তা নয়। বরঞ্চ আজকের দিনটি প্রকৃতি থুড়ি মহাকাশপ্রেমীদের জন্য অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে, কেননা আজ থেকে রাতের আকাশে দেখা যাবে ‘সুপার ব্লু মুন’। বাড়ির ছাদে উঠলেই চাঁদের আভায় মুগ্ধ হয়ে যাবেন তামাম পৃথিবীবাসী।

কখন থেকে দেখা যাবে ‘সুপার ব্লু মুন’?

আজ সোমবার রাত 11টা 55 মিনিটে আরও বড় ও উজ্জ্বল হয়ে আকাশে ধরা দেবে সুপারমুন। এটি খালি চোখেই দেখতে পারবেন আগ্রহীরা। NASA জানিয়েছে যে আগামী বুধবার পর্যন্ত চাঁদের এই বিরল রূপ দৃশ্যমান হবে।

Super Blue Moon: কমবে চাঁদের দূরত্ব

যারা জানেন না তাদের বলি, নাম অনুযায়ী পৃথিবীর একমাত্র উপগ্রহ আজ নীল হয়ে যাবেনা! আসলে ব্যাপারটা হচ্ছে যে, পূর্ণিমার সময় চাঁদ যখন পৃথিবীর খুব কাছে আসে তখন এর আকার 12 থেকে 14 শতাংশ বড় দেখায়। সাধারণত পৃথিবী থেকে চাঁদের দূরত্ব 4 লাখ 6 হাজার 300 কিলোমিটার হলেও সুপারমুনের ক্ষেত্রে তা কমে দাঁড়ায় 3 লাখ 56 হাজার 700 কিলোমিটারে। এতে করে স্বাভাবিকভাবেই তার উজ্জ্বলতা এবং আকার বেশি মনে হয়। আর, ঋতুর নিরিখে কোনো পূর্ণিমায় চারটি পূর্ণচন্দ্র দেখা গেলে, তৃতীয়টিকে ‘ব্লু মুন’ বলা হয়।

ব্লু সুপারমুন কত রকমের হয়?

সাধারণত প্রতি দুই থেকে তিন বছরে একবার এই ব্লু মুন দেখা যায়, তাই এটি বেশ বিরল একটি ব্যাপার। ব্লু সুপারমুন দুই ধরনের হয় – প্রথমটি হচ্ছে মান্থ ব্লু মুন, যা প্রতি সপ্তাহে দেখা যায়। আর দ্বিতীয়টি সিজ়নাল ব্লু মুন, এটি কেবল একটি নির্দিষ্ট ঋতুর পূর্ণিমায় দৃশ্যমান হয়।

আবার কবে দেখা যাবে সুপারমুন?

NASA-র মতে, পরবর্তী সিজ়নাল ব্লু মুন দেখা যাবে 2027 সালে। আর আজকের পর চলতি 2024 সালেও আরও তিনটি সুপারমুন দৃশ্যমান হবে – এক্ষেত্রে আগামী 17 সেপ্টেম্বর, 17 অক্টোবর এবং 15 নভেম্বরের পূর্ণিমায় চাঁদের মোহময় রূপ দেখা যাবে। এগুলি যথাক্রমে ‘হার্ভেস্ট মুন’, ‘হান্টার’স মুন’ এবং বিভার মুন’ নামে পরিচিত হবে।