Steve Smith: বয়স ৪০ ছুঁলেও দেশের হয়ে অলিম্পিক খেলতে চান এই অজি তারকা

এই বছর প্যারিস অলিম্পিক নিয়ে বিশ্ব জুড়ে ক্রীড়া প্রেমীদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। এরপর ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে পরবর্তী গ্ৰীষ্মকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে। এই…

Steve Smith Said He Will Participate In Los Angeles Olympics In 2028 At Age Of 39

এই বছর প্যারিস অলিম্পিক নিয়ে বিশ্ব জুড়ে ক্রীড়া প্রেমীদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। এরপর ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে পরবর্তী গ্ৰীষ্মকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে। এই অলিম্পিকে দীর্ঘ বছর পর ক্রিকেট ফিরে আসতে চলেছে। ফলে বিশ্বের তারকা ক্রিকেটাররা লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অংশগ্রহণ করার জন্য এখন থেকেই প্রস্তুতি করে দিয়েছে। এবার এই অলিম্পিকে অংশগ্রহণ করার জন্য ইচ্ছা প্রকাশ করলেন অস্ট্রেলিয়ার অন্যতম ক্রিকেটার স্টিভ স্মিথ।

গত বছর একদিনের বিশ্বকাপে ভারতীয় দলকে হারিয়ে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয়। এই দলে স্টিভ স্মিথ গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। কিন্তু এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি অজিদের হয়ে জায়গা করে নিতে পারেননি। তবে সম্প্রতি শেষ হওয়া মেজর লিগ ক্রিকেটে এই অস্ট্রেলিয়ান তারকা দুরন্ত ফর্মে ছিলেন। তার নেতৃত্বেই ওয়াশিংটন ফ্রিডম এই বছর মেজর লিগ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছে। এছাড়াও স্মিথ ৯ ম্যাচে ৩৩৬ রান সংগ্রহ করে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হন।

এবার ৩৫ বছর বয়সী এই অজি তারকা ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসের অলিম্পিকে খেলার জন্য ইচ্ছা প্রকাশ করলেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে স্মিথ বলেন, “আমি এখনও ৪ বছর টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে পারি। এটি এমন একটি ফরম্যাট যেখানে আমি অন্যদের চেয়ে অনেক বেশি সময় ধরে খেলতে পারব বলে মনে হয় বিশেষ করে বিশ্বজুড়ে থাকা ফ্র্যাঞ্চাইজি দলগুলির সঙ্গে। আমি তাদের সঙ্গে আগামী ৩ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছি। তাই এরপর আর একটা বছর খেললে অলিম্পিকে অংশগ্রহণ করতে পারবো যা খুবই ভালো বিষয় হবে।”

উল্লেখ্য বিগ ব্যাশ লিগের ফ্র্যাঞ্চাইজি সিডনি সিক্সার্সের সঙ্গে স্টিভ স্মিথ ৩ বছরের চুক্তি করেছেন। ফলস্বরূপ তিনি সক্রিয়ভাবে অন্তত ২০২৬-২৭ সাল পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন। অন্যদিকে ১৯০০ সালের অলিম্পিকে শেষবার ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হয়েছিল। এবার ক্রিকেট ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ১২৮ বছর পর প্রত্যাবর্তন করতে প্রস্তুত। গত বছর আন্তর্জাতিক অলিম্পিক কমিটি মুম্বাইতে অনুষ্ঠিত ১৪১ তম আইওসি অধিবেশনে ক্রিকেটের অন্তর্ভুক্তিটি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করে।