Jay Shah:ICC চেয়ারম্যান হতে চলেছেন জয় শাহ, ক্ষমতায় থাকবেন এত বছরের জন্য

মঙ্গলবার আইসিসির বোর্ড অফ ডিরেক্টরদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করার। ওই বৈঠকে…

Jay Shah Strong Contender To Become The Next Icc Chairman And The New Chairman Tenure Will Start From 1St December

মঙ্গলবার আইসিসির বোর্ড অফ ডিরেক্টরদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করার। ওই বৈঠকে শুধু এই বিষয়েই আলোচনা হয়নি, বরং হয়েছে আইসিসির চেয়ারম্যান পদ নিয়েও। ওই বৈঠকের আলোচনা থেকে জানা গেছে, চলতি বছরের ডিসেম্বর মাসেই সেই নতুন যুগের সূচনা হবে।

গতকালের প্রেস বিবৃতিতেই সম্প্রতি আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানিয়েছেন, তিনি আর তৃতীয় দফার মেয়াদে চেয়ারম্যান পদে থাকতে চান না। ২০২০ সালের নভেম্বর মাসে গ্রেগ বার্কলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আইসিসি চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০২২ সালে দ্বিতীয় দফায় তাকে ফের চেয়ারম্যান হিসাবেই মনোনীত করা হয়। অবশেষে তার ওই দুই বছরের মেয়াদ ফুরাচ্ছে চলতি বছরের নভেম্বর মাসেই।

সম্প্রতি আইসিসি জানিয়েছে, বর্তমানে আইসিসির ডিরেক্টরদের আইসিসি চেয়ারম্যান পদের জন্য মনোনয়ন পাঠাতে হবে আগামী ২৭ আগস্টের মধ্যে। যদি একজনের বেশি পদপ্রার্থী থাকেন তবেই সেই নির্বাচন অনুষ্ঠিত হবে। আইসিসির পরবর্তী চেয়ারম্যানের কার্যকালের মেয়াদ শুরু হবে ১ ডিসেম্বর থেকে। আর এও জানা যাচ্ছে, পরবর্তী আইসিসি চেয়ারম্যান হতে পারেন বিসিসিআই সচিব জয় শাহ। কিছুদিন আগেই এই খবর শোনা গিয়েছিল।

তবে জয় শাহ যদি আইসিসির চেয়ারম্যান পদে আসতে আগ্রহী হন, সেক্ষেত্রে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতবেন বলে আশা করা হচ্ছে। সম্প্রতি বিসিসিআই সচিব জয় শাহ বিশ্ব ক্রিকেটে এতটাই প্রভাবশালী হিসেবে নিজেকে তুলে ধরেছেন, তাতে তাঁর বিরুদ্ধে কেউ প্রার্থী নাও থাকতে পারেন। আর যদি জয় শাহ ১ ডিসেম্বর থেকে আইসিসির চেয়ারম্যান হিসাবে মনোনীত হন তাহলে তার সময়কালেই ২০২৫ মহিলাদের বিশ্বকাপ এবং ২০২৬ পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতের মাটিতে আয়োজিত হবে।