সুখবর, ভারতে সস্তা হবে iPhone 16 Pro মডেল, এদেশে প্রোডাকশন শুরু করছে Apple

ভারতীয় আইফোন প্রেমীদের জন্য সুখবর। এদেশে তৈরি iPhone Pro মডেলগুলি কম দামে কেনার সুযোগ পাওয়া যেতে পারে। আসলে, অ্যাপল ইনকর্পোরেটেড এই বছর প্রথমবার ভারতে তাদের…

Apple Iphone 16 Pro Models Manufacturing Starting In India This Could Reduce Price

ভারতীয় আইফোন প্রেমীদের জন্য সুখবর। এদেশে তৈরি iPhone Pro মডেলগুলি কম দামে কেনার সুযোগ পাওয়া যেতে পারে। আসলে, অ্যাপল ইনকর্পোরেটেড এই বছর প্রথমবার ভারতে তাদের আইফোন প্রো মডেলগুলির উৎপাদন শুরু করতে চলেছে। এদেশে তৈরি হওয়ার সুবাদে এই প্রিমিয়াম আইফোন প্রো মডেলগুলি সস্তায় পাওয়া যেতে পারে। ব্লুমবার্গের এক রিপোর্টে বলা হয়েছে, আইফোন প্রস্তুতকারী অ্যাপলের সহযোগী সংস্থা ফক্সকন তামিলনাড়ুতে তাদের কারখানায় নতুন iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max অ্যাসেম্বল করা শুরু করবে।

প্রথমবার ভারতে তৈরি হবে সবচেয়ে ব্যয়বহুল iPhone

iPhone 16 সিরিজ সেপ্টেম্বরে লঞ্চ হবে বলে জানা গেছে এবং বিশ্বব্যাপী লঞ্চের মাত্র কয়েক সপ্তাহ পরে এদেশে এদের উৎপাদন শুরু হবে। ফক্সকন ইতিমধ্যে কয়েক হাজার কর্মীকে প্রশিক্ষণ দিয়েছে। এই প্রথমবার Apple ভারতে তাদের সবচেয়ে ব্যয়বহুল iPhone Pro মডেল তৈরি করছে, যা অ্যাপলের বৈশ্বিক পরিকল্পনায় ভারতের প্রতি ক্রমবর্ধমান গুরুত্বকে প্রতিফলিত করে।

ভারতে সস্তা হবে iPhone Pro মডেল

2021 সাল থেকে, অ্যাপল ভারতে তাদের উৎপাদন বাড়িয়ে চলেছে, যা মোদী সরকারের প্রকল্পের মাধ্যমে আর্থিক সহায়তা পেয়ে সম্ভব হয়েছে। ভারতে আইফোন তৈরির একটি বড় সুবিধা হতে পারে যে ভারতীয় ক্রেতারা সস্তায় আইফোন কেনার সুযোগ পেতে পারে। বর্তমানে উচ্চ আমদানি শুল্কের কারণে আমদানি করা আইফোনের দাম বেশি হয়। রিপোর্টে বলা হয়েছে, স্থানীয় ভাবে তৈরি করায় অ্যাপল আমদানি করা মডেলের তুলনায় ১০ শতাংশ পর্যন্ত দাম কমাতে পারে।

তবে, মনে রাখতে হবে স্থানীয় উৎপাদন হওয়া সত্ত্বেও, যন্ত্রাংশ আমদানির উচ্চ ব্যয় এবং অন্যান্য স্থানীয় করের কারণে, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max এর দাম প্রভাবিত হতে পারে।

এদিকে আরও জানা গেছে অ্যাপল ভারতে আইফোন প্রো মডেল তৈরি শুরু করলেও, এই ফোনগুলির বেশিরভাগই ইউরোপ, মধ্য প্রাচ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অঞ্চলে আমদানি করা হবে। ভারতে এই প্রিমিয়াম মডেলগুলির চাহিদা বর্তমানে কম, যদিও আসন্ন উৎসবের মরসুমে চাহিদা বাড়তে পারে।