CEAT বর্ষসেরা পুরস্কারে মনোনীত হলেন বিরাট-রোহিত থেকে শ্রেয়াস-যশস্বীরাও, কে পেলেন কোন পুরষ্কার?

বুধবার সন্ধ্যায় ভারতের প্রধান টায়ার প্রস্তুতকারক কোম্পানি সিয়েট বর্ষসেরা ক্রিকেটারদের হাতে পুরস্কার তুলে দিয়েছে। এই বার্ষিক ইভেন্টের মাধ্যমে পুরুষ এবং মহিলা সমস্ত ক্রিকেটারদেরই তাদের সম্মান…

Ceat Cricket Awards Rohit Sharma Named International Cricketer Of The Year And Virat Kohli Odi Batter Of The Year Check The Full Lists

বুধবার সন্ধ্যায় ভারতের প্রধান টায়ার প্রস্তুতকারক কোম্পানি সিয়েট বর্ষসেরা ক্রিকেটারদের হাতে পুরস্কার তুলে দিয়েছে। এই বার্ষিক ইভেন্টের মাধ্যমে পুরুষ এবং মহিলা সমস্ত ক্রিকেটারদেরই তাদের সম্মান তুলে দেওয়া হয়েছে। ২০২৪ সালটি হল সিয়েট ক্রিকেট রেটিংয়ের (সিসিআর) ২৬ তম সংস্করণ। যেখানে ২০২৩ সালের জুন মাস থেকে ২০২৪ সালের মে মাস পর্যন্ত প্রতিটি ক্রিকেটারের পারফরমেন্সের উপর ভিত্তি করে পুরস্কারগুলি তুলে দেওয়া হয়েছে তাদের হাতে।

আসুন দেখে নেওয়া যাক, কোন ক্রিকেটারের হাতে কোন পুরস্কার তুলে দেওয়া হয়েছে। সিয়েট অ্যাওয়ার্ড অনুযায়ী, বর্ষসেরা আন্তর্জাতিক ক্রিকেটার হয়েছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। ওডিআই বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রত্যেকটি ইভেন্টে নিজের সেরাটা উজাড় করে দেওয়ায় এই সম্মানটি পেয়েছেন হিটম্যান। অন্যদিকে সিয়েট অ্যাওয়ার্ড অনুযায়ী, বর্ষসেরা ওডিআই ব্যাটার হয়েছেন বিরাট কোহলি। গত বছর বিশ্বকাপ এবং দ্বিপাক্ষিক সিরিজে ধারাবাহিকতার কারণে এই পুরস্কারে পুরস্কৃত হয়েছেন তিনি। এছাড়া বর্ষসেরা ওডিআই বোলার হয়েছেন মহম্মদ শামি। বিশ্বকাপের পর চোটের কার‍ণে আর একবারও তাকে বাইশ গজে না দেখা গেলেও, ওডিআই ক্রিকেটে তার বোলিং পারফরমেন্সকে ধরতে পারেননি কেউ।

এই গেল ওডিআই ক্রিকেটের গল্প, এবার দেখা যাক টেস্ট ক্রিকেটের পুরস্কারগুলি। সিয়েট অ্যাওয়ার্ড অনুযায়ী বর্ষসেরা টেস্ট ব্যাটার হয়েছেন তরুণ ভারতীয় ওপেনার যশস্বী জয়সওয়াল। অভিষেক টেস্ট থেকেই দারুণ ছন্দে থাকায় এই পুরস্কারটি উঠেছে তার মুকুটে। অন্যদিকে বর্ষসেরা টেস্ট বোলার হয়েছেন অভিজ্ঞ ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

এবার নজর দেওয়া যাক টি-টোয়েন্টি ফরম্যাটের পুরস্কারগুলির উপর। সিয়েট অ্যাওয়ার্ড অনুষ্ঠানে স্টার স্পোর্টস অনুমোদিত টি-টোয়েন্টি ফরম্যাটে নেতৃত্ব পুরস্কারটি উঠেছে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক শ্রেয়াস আইয়ারের হাতে। অধিনায়ক হিসাবে তিনি দুটি আইপিএল দলকে ফাইনালে পৌঁছানোয় এই পুরস্কারটি জিতেছেন। প্রথমে ২০২০ সালে দিল্লি ক্যাপিটালসের হয়ে স্বপ্ন অধরা থাকলেও, ২০২৪ এ কেকেআরের জার্সিতে সেই স্বপ্ন পূরণ করেন তিনি। অন্যদিকে বর্ষসেরা টি-টোয়েন্টি ব্যাটার হয়েছেন ইংল্যান্ড তথা কেকেআরের বিধ্বংসী ওপেনার ফিল সল্ট। এছাড়া বর্ষসেরা টি-টোয়েন্টি বোলারের পুরস্কারটি নিজের নাম করেছেন নিউজিল্যান্ডে অধিনায়ক টিম সাউদি।

এইসব কিছু ছাড়াও প্রাক্তন ভারতীয় পুরুষ দলের কোচ রাহুল দ্রাবিড়কেও সিয়েট লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। এবার আসা যাক মহিলাদের পুরস্কারের দিকে। বার্ষিক ক্রীড়ায় শ্রেষ্ঠত্বের পুরস্কারটি পেয়েছেন ভারতীয় তারকা জেমিমাহ রড্রিগেজ। এছাড়া মহিলাদের ক্রিকেটে বর্ষসেরা বোলার হয়েছেন ভারতের দীপ্তি শর্মা। অন্যদিকে মহিলাদের টেস্ট ক্রিকেটে দ্রুত সেঞ্চুরি করার পুরস্কারটি উঠেছে শেফালি ভর্মার মুকুটে। এদিকে টি-টোয়েন্টি ফরম্যাটে মহিলা ক্রিকেটার হিসাবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার পুরস্কারটি নিজের নাম করেছেন ভারতীয় মহিলা দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর।