TRAI: স্প্যাম কল ও মেসেজ থেকে মুক্তি, 1 সেপ্টেম্বর থেকে নয়া নিয়ম জারি ট্রাইয়ের

স্প্যাম কল এবং মেসেজ নিয়ে দুশ্চিন্তার দিন শেষ । সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) একটি নতুন নিয়ম নিয়ে এসেছে, যারপর স্প্যাম মেসেজ এবং…

Trai Introduces New Rules For Spam Calls And Messages For Telecom Users From 1 September

স্প্যাম কল এবং মেসেজ নিয়ে দুশ্চিন্তার দিন শেষ । সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) একটি নতুন নিয়ম নিয়ে এসেছে, যারপর স্প্যাম মেসেজ এবং কল ব্লক করা হতে পারে। মনে করা হচ্ছে, নতুন নিয়ম লাগু হলে টেলিকম গ্রাহকদের সঙ্গে প্রতারণা অনেক কমে আসবে এবং তারা আরও ভালো সুরক্ষা পাবেন।

TRAI এর নতুন নিয়ম 1 সেপ্টেম্বর, 2024 থেকে অর্থাৎ পরের মাস থেকে কার্যকর হতে চলেছে। সংস্থাটি জানিয়েছে যে টেলিকম সংস্থাগুলি তাদের নেটওয়ার্কে রেজিস্টার্ড নয় এমন গ্রাহকদের আর ইউআরএল, ওটিটি লিঙ্ক বা কল ব্যাক অনুরোধ পাঠাতে পারবে না। শুধু তাই নয়, এখন থেকে কোম্পানিগুলির পাঠানো মেসেজ ট্র্যাক করা হবে এবং সেগুলিতে কোনো ফেক লিংক বা কলব্যাক রিকোয়েস্ট থাকলে সেগুলো ব্লক করে দেওয়া হবে।

দেখলেই বুঝতেই পারবেন কোম্পানির নম্বর

30 সেপ্টেম্বর থেকে টেলিকম সংস্থাগুলির পাশাপাশি অন্যান্য পরিষেবা সরবরাহকারীদের 140 সিরিজের নম্বরকে ডিএলটি অর্থাৎ ডিস্ট্রিবিউটেড লেজার প্রযুক্তিতে অন্তর্ভুক্ত করা হবে। এটি কোম্পানির নম্বর শনাক্ত করা সহজ করে তুলবে এবং তারা একটি নির্দিষ্ট সিরিজের নম্বর থেকে কল করতে পারবে। এছাড়া ট্রাই টেলিকম অপারেটরদের স্প্যাম ফিল্টার বসাতে বলেছে, যাতে এই ধরনের কল ও মেসেজ বন্ধ করা যায়।

তবে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ভিত্তিক ফিল্টার এখনও প্রয়োগ করা হয়নি। যদিও এই নিয়ে পরীক্ষা শুরু হয়েছে। এই ফিল্টার ব্যবহারকারীদের কোনও অজানা নম্বর থেকে ইনকামিং কল সম্পর্কে বিস্তারিত জানাবে। এখন Airtel এই টুলটি ব্যবহার শুরু করেছে এবং বছরের শেষের দিকে, Reliance Jio এবং Vodafone Idea (Vi) এই কাজ শুরু করতে পারে।