Paris Paralympic 2024: আগামী সপ্তাহে শুরু হচ্ছে প্যারালিম্পিকস, এই ইভেন্টে ভারতের ইতিহাস ও এবছরের প্রত্যাশা কি হতে পারে?

সম্প্রতি শেষ হওয়া প্যারিস অলিম্পিকে ভারতীয় দল সেইভাবে পারফরম্যান্স করতে না পারলেও বেশ কিছু ক্রীড়াবিদের অসাধারণ পারফরম্যান্স সমর্থকদের মনে জায়গা করে নিয়েছে। এবার এই মাস…

India History On Paralympics And Full Details On Indian Team For Paris Paralympic 2024

সম্প্রতি শেষ হওয়া প্যারিস অলিম্পিকে ভারতীয় দল সেইভাবে পারফরম্যান্স করতে না পারলেও বেশ কিছু ক্রীড়াবিদের অসাধারণ পারফরম্যান্স সমর্থকদের মনে জায়গা করে নিয়েছে। এবার এই মাস থেকে প্যারিসে গ্ৰীষ্মকালীন প্যারা অলিম্পিক শুরু হতে চলেছে। শেষ টোকিও প্যারা অলিম্পিকে ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে মোট ১৯ টা পদক এনে দিয়েছিল। ফলে এখন থেকেই প্যারিসের প্যারা অলিম্পিকে ব্লু ব্রিগেডদের পারফরম্যান্সের নিয়ে প্রত্যাশা তৈরি হয়েছে।

এই বছর প্যারিস অলিম্পিকে ভারতীয় দল মোট ৬ টি পদক জয় করেছে। নীরজ চোপড়া জ্যাভলিন থ্রো থেকে রৌপ্য পদক জয় করার সঙ্গে শুটিং বিভাগ থেকে ৩ টি এবং কুস্তি থেকে একটি ব্রোঞ্জ পদক এসেছে। এছাড়াও ভারতীয় হকি দল এই বছর প্যারিস অলিম্পিকে দেশকে একটি ব্রোঞ্জ পদক উপহার দিয়েছে। অন্যদিকে ২০২৪ প্যারিস প্যারা অলিম্পিক আসন্ন ২৮ আগস্ট থেকে শুরু হবে। এই টুর্নামেন্টটি আগামী ৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

এই বছর প্যারা অলিম্পিকে ভারত থেকে মোট ৮৪ জন ক্রীড়াবিদ অংশগ্রহণ করতে চলেছেন। উল্লেখ্য টোকিও প্যারা অলিম্পিকে ভারত থেকে ৫৪ জন ক্রীড়াবিদকে পাঠানো হয়েছিল। প্যারিসে এই বছর শুটিং বিভাগে ভারতের অবনী লেখারা এবং জ্যাভলিন বিভাগে সুমিত আন্তিলের দিকে বিশেষ নজর থাকবে। টোকিও প্যারা অলিম্পিকে অবনী মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলের স্ট্যান্ডিং এসএইচ ১ বিভাগে সোনা জিতেছিলেন এবং সুমিত পুরুষদের এফ ৬৪ জ্যাভলিন থ্রোতে সোনা জয় করে ইতিহাস তৈরি করেন।

এর সঙ্গেই টোকিও প্যারা প্যারালিম্পিকে ভারত পদক জয়ের রেকর্ড তৈরি করেছিল। এই অলিম্পিকে ব্লু ব্রিগেডরা ৫ টি সোনা পদক জয়ের সঙ্গে সঙ্গে ৮ রৌপ্য পদক এবং ৬ টি ব্রোঞ্জ পদক ছিনিয়ে নিয়ে দেশকে সন্মান এনে দেয়। উল্লেখ্য এখনও পর্যন্ত ভারতীয় দল প্যারা অলিম্পিক থেকে মোট ৯ টি সোনা, ১২ টি রৌপ এবং ১০ টি ব্রোঞ্জ পদক জয় করতে পেরেছে। ফলে এই বছরও প্যারিস প্যারা অলিম্পিকে ভারতীয় দল অসাধারণ পারফরম্যান্স করে দেশকে সন্মান এনে দেবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।