প্রাক্তন ভারতীয় কোচকেই ডাক দিল আফগানিস্তান, আসন্ন দুই সিরিজের জন্য করা হল সহকারী কোচ

নব্বইয়ের দশকে হায়দরাবাদের হয়ে বাঁহাতি স্পিনার হিসেবে খেলা ৫৪ বছর বয়সী এই কোচ ২০০১ সালে কোচিং ক্যারিয়ার শুরু করেন। ২০১৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের জুনিয়র দলে যোগ দেন তিনি।

R Sridhar Ex Indian Fielding Coach Appointed As Temporary Assistant Coach Of Afganistan Cricket Team

ভারতের সাবেক ফিল্ডিং কোচ আর শ্রীধরকে সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের জন্য তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা সাত বছর ভারতীয় দলের ফিল্ডিং কোচ ছিলেন তিনি। রবি শাস্ত্রীর আমলে (কোচিং) টিম ইন্ডিয়ায় কাজ করেছেন আর শ্রীধর। সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ও এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আফগানিস্তান। টেস্ট ম্যাচটি হবে ভারতের গ্রেটার নয়ডায় এবং ওয়ানডে সিরিজটি হবে শারজায়।

নব্বইয়ের দশকে হায়দরাবাদের হয়ে বাঁহাতি স্পিনার হিসেবে খেলা ৫৪ বছর বয়সী এই কোচ ২০০১ সালে কোচিং ক্যারিয়ার শুরু করেন। ২০১৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের জুনিয়র দলে যোগ দেন তিনি। ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব দলের স্পিন বোলিং কোচ ছিলেন তিনি। এরপর চলতি বছর ভারতীয় দলের সঙ্গেও নাম জড়িয়েছিল তার। শ্রীধর লেভেল-থ্রি সার্টিফাইড কোচ। এসিবি জানিয়েছে, ভবিষ্যতে শ্রীধরকেও লম্বা চুক্তি দেওয়া হতে পারে।

আর শ্রীধর কখনও ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলার সুযোগ পাননি। তবে ঘরোয়া ক্রিকেটে তিনি অবশ্যই ভালো করেছেন। শ্রীধর ৩৫টি প্রথম শ্রেণির ম্যাচ এবং ১৪টি লিস্ট এ ম্যাচ খেলেছেন যেখানে তিনি যথাক্রমে ৯১ এবং ১৪ টি উইকেট নিয়েছেন।

২০২৪ সালের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে আফগানিস্তান ক্রিকেট দল তাদের শক্তিশালী নৈপুণ্য দিয়ে সবার মন জয় করে নিয়েছিল। বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছিল আফগানিস্তান। যেখানে তারা দক্ষিণ আফ্রিকার কাছে পরাজিত হয়। অন্যদিকে এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকেও হারিয়েছে আফগানিস্তান।