টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার হতে চলেছে ৬ দিনের টেস্ট, কোন দুটি দল খেলবে? কবে ম্যাচ

বর্তমানে নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে ৬ ম্যাচের মধ্যে ৩ ম্যাচে জয় তুলে নিয়ে পয়েন্ট তালিকায় ভারত এবং অস্ট্রেলিয়ার পর তৃতীয় স্থানে আছে।

Sri lanka and new zealand will play 6 day test match from 18th September

বর্তমানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে এগিয়ে যাওয়ার জন্য অংশগ্রহণকারী প্রতিটি দল টেস্ট ম্যাচগুলিকে খুবই গুরুত্বের সঙ্গে দেখছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম মরসুমেই নিউজিল্যান্ড ভারতীয় দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। এবার কিউইরা আগামী কয়েক মাসের মধ্যে আসন্ন টেস্ট সিরিজগুলি পরপর এশিয়ার পরিবেশ খেলতে চলেছে। তার মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে নিউজিল্যান্ডের একটি টেস্ট ম্যাচ এবার ৬ দিনের হবে।

বর্তমানে নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে ৬ ম্যাচের মধ্যে ৩ ম্যাচে জয় তুলে নিয়ে পয়েন্ট তালিকায় ভারত এবং অস্ট্রেলিয়ার পর তৃতীয় স্থানে আছে। ৯ থেকে ১৩ সেপ্টেম্বর আফগানিস্তানের মাটিতে কিউইরা একমাত্র টেস্ট ম্যাচে মাঠে নামবে। তারপর ১৬ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ভারতের মাটিতে নিউজিল্যান্ড ৩ ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করবে। তবে এর মধ্যেই মধ্যেই তাদের শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে।

এবার শ্রীলঙ্কার মাটিতে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচটি এবার ৫ দিনের বদলে ৬ দিনের হতে চলেছে যা ক্রিকেট ইতিহাসে বিরল একটি ঘটনা। ১৮ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিত যাওয়া এই গুরুত্বপূর্ণ টেস্ট ম্যাচে ২১ সেপ্টেম্বর দিনটি বিশ্রাম দেওয়া হবে। ওই দিন শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে ২০০১ সালে শেষবার শ্রীলঙ্কায় কলম্বোতে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচ চলাকালীন ঐতিহ্যবাহী পোয়া দিবস পালনের জন্য একটি বিশ্রামের দিন দেওয়া হয়েছিল।

উল্লেখ্য টেস্ট ক্রিকেটে বিশ্রামের জন্য অতিরিক্ত একটি দিনের সংযুক্তি একসময় খুবই স্বাভাবিক ঘটনা ছিল। ইংল্যান্ডে খেলা ম্যাচগুলিতে রবিবারগুলি প্রায়শই বিশ্রামের দিন হিসাবে পালন করা হত। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সম্প্রতি সময় টেস্ট ক্রিকেটে বিশ্রামের দিনটিকে তুলে দেওয়া হয়েছে। ২০০৮ সালে ঢাকায় বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যে একটি ম্যাচের সময় শেষ টেস্ট ক্রিকেটে বিশ্রামের জন্য অতিরিক্ত দিনের দৃষ্টান্ত দেখা গিয়েছিল‌। ম্যাচটিতে সংসদ নির্বাচনের কারণে ২৯ ডিসেম্বর বিশ্রাম দিবস পালন করা হয়।