Rohit Sharma: শচীনের বড় রেকর্ড ভাঙার দোড়গোড়ায় হিটম্যান, বিশ্বের সেরা ওপেনার হওয়ার সুযোগ রোহিতের

ওপেনার হিসেবে ভারতীয় দলের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড শচীন তেন্ডুলকারের দখলে। ওপেনিংয়ে নেমে মোট ৪৫টি সেঞ্চুরি করেছেন শচীন।

Rohit Sharma may break Sachin Tendulkar alltime big record in few days

ক্রিকেট ঈশ্বর খ্যাত ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন তেন্ডুলকারের ক্রিকেট ইতিহাসে অনেক বড় বড় রেকর্ড রয়েছে, যা ভাঙা অসম্ভব। শচীনের সেঞ্চুরির রেকর্ড সবচেয়ে আলোচিত। আন্তর্জাতিক ক্রিকেটে মোট ১০০টি সেঞ্চুরি করেছেন তেন্ডুলকার। টেস্টে ৫১ ও ওয়ানডেতে ৪৯। এখন পর্যন্ত আর কোনো ব্যাটসম্যান ১০০ সেঞ্চুরি করার কীর্তি গড়তে পারেননি। তবে তার পেছনে রয়েছেন বিরাট কোহলি, যার ৮০টি সেঞ্চুরি রয়েছে। তবে সচিনের আরও একটি রেকর্ড রয়েছে যা ভাঙতে পারেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা।

ওপেনার হিসেবে ভারতীয় দলের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড শচীন তেন্ডুলকারের দখলে। ওপেনিংয়ে নেমে মোট ৪৫টি সেঞ্চুরি করেছেন শচীন। তবে এখন তার কাছে পৌঁছে গেছেন রোহিত শর্মা। ওপেনার হিসেবে ভারতের হয়ে ৪৩টি সেঞ্চুরি রয়েছে রোহিতের। মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকারের রেকর্ড ভাঙা থেকে মাত্র ৩ সেঞ্চুরি পিছিয়ে আছেন তিনি। শচীনের এই দারুণ রেকর্ড হুমকির মুখে।

এবার এই বড় রেকর্ড গড়তে পারেন হিটম্যান। তবে আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডটি অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ডেভিড ওয়ার্নারের নামে। ওপেনিংয়ে ৪৫১ ইনিংসে ৪৯টি সেঞ্চুরি রয়েছে ওয়ার্নারের। রোহিত শর্মাও কিছু সময়ের মধ্যে এই রেকর্ডও ভেঙে দিতে পারেন।

২০০৭ সাল থেকে ভারতের হয়ে ১৫৯টি টি-টোয়েন্টি, ২৬৫টি ওয়ানডে ও ৫৯টি টেস্ট ম্যাচ খেলেছেন রোহিত শর্মা। ২০১৩ সালে টেস্ট অভিষেক হয় তার। টি-টোয়েন্টিতে রোহিতের রান ৪২৩১, ওয়ানডেতে ১০৮৬৬ ও টেস্টে ৪১৩৭ রান। প্রসঙ্গত, ২০২৪ সালের জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নেন রোহিত।