Tata Nexon CNG: মারুতিকে চাপে ফেলতে পুজোর আগে আধুনিক গাড়ি লঞ্চ করবে টাটা

Tata Motors তাদের জনপ্রিয় এসইউভি, Nexon-এর CNG ভার্সন পুজোর আগেই লঞ্চ করবে বলে শোনা যাচ্ছে। গত জানুয়ারিতে ভারত মোবিলিটি এক্সপো’তে গাড়িটি প্রথম আত্মপ্রকাশ করেছিল। 2…

Tata Nexon Cng To Launch With Dual Gearbox Options

Tata Motors তাদের জনপ্রিয় এসইউভি, Nexon-এর CNG ভার্সন পুজোর আগেই লঞ্চ করবে বলে শোনা যাচ্ছে। গত জানুয়ারিতে ভারত মোবিলিটি এক্সপো’তে গাড়িটি প্রথম আত্মপ্রকাশ করেছিল। 2 সেপ্টেম্বর Curvv ICE ভার্সন লঞ্চের পরেই গাড়িটির আগমনের তারিখ প্রকাশ হতে পারে। নতুন রিপোর্ট বলছে, Tata Nexon CNG দুই গিয়ারবক্স অপশনে লঞ্চ হবে।

টাটা নেক্সন সিএনজি ফাইভ স্পিড ম্যানুয়াল ও এএমটি গিয়ারবক্স অপশনে আসবে বলে দাবি করা হয়েছে। সিএনজি পরিচালিত এই সাব-কম্প্যাক্ট এসইউভি 1.2 লিটার টার্বো পেট্রল ইঞ্জিনের সঙ্গে আসবে, যা 118 বিএইচপি ক্ষমতা ও 170 এনএম টর্ক উৎপন্ন করবে। তবে এটি স্ট্যান্ডার্ড পেট্রল মোডের আউটপুট এবং সিএনজি ভার্সনে পাওয়ার খানিকটা কমে যাবে।

প্রসঙ্গত, টাটা নেক্সন সিএনজি ভারতের প্রথম টার্বোচার্জড পেট্রল সিএনজি গাড়ি হতে চলেছে। আবার নেক্সন ভারতের বাজারে একমাত্র গাড়ি, যা পেট্রল, ডিজেল, ইলেকট্রিক, সিএনজি ভ্যারিয়েন্টে উপলব্ধ হবে। এটির ডিজাইন ও লুকস স্ট্যান্ডার্ড মডেলের মতোই হবে। তবে এক্সটেরিয়রে iCNG ব্যাজিং একে লাইনআপ থেকে আলাদা করে চেনাবে।

Tata Nexon iCNG-এর দাম স্ট্যান্ডার্ড ভার্সনের থেকে 80,000 টাকা বেশি হতে পারে। এটির সঙ্গে Maruti Suzuki Brezza CNG-এর জোর প্রতিযোগিতা চলবে। মারুতির এই গাড়িত ফ্যাক্টরি ফিটেড সিএনজি কিট সহ 1.5 লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড ইঞ্জিন বর্তমান। এটি থেকে সর্বোচ্চ 87 বিএইচপি শক্তি এবং 121 এনএম টর্ক পাওয়া যায়।