Jay Shah: জয় শাহ হতে চলেছেন ICC চেয়ারম্যান, পরিবর্তে BCCI সভাপতি হবেন এই‌ ব্যাক্তি

গ্রেগ বার্কলে ২০২০ সালের নভেম্বরে আইসিসির স্বাধীন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার পর ২০২২ এই পদের জন্য পুনঃনির্বাচিত হন।

Rohan Jaitley Will Be Bcci Secretary If Jay Shah Run For Icc Chairman Post

বিসিসিআই বিশ্বের অন্যতম সমৃদ্ধশালী একটি ক্রিকেট বোর্ড। জয় শাহ দীর্ঘদিন ধরে বিসিসিআইয়ের সেক্রেটারি হিসেবে নিজের দায়িত্ব পালন করে চলেছেন। এবার তাকে আইসিসির নতুন চেয়ারম্যানের ভূমিকায় দেখা যেতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। ফলে জয় শাহ যদি আইসিসির চেয়ারম্যান হিসেবে জায়গা করে নেন তাহলে বিসিসিআইয়ের নতুন সেক্রেটারি হিসেবে কোন গুরুত্বপূর্ণ ব্যক্তি আসাতে পারেন তা নিয়ে এবার গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

গ্রেগ বার্কলে ২০২০ সালের নভেম্বরে আইসিসির স্বাধীন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার পর ২০২২ এই পদের জন্য পুনঃনির্বাচিত হন। এই বছর নভেম্বর মাসে গ্রেগ বার্কলের আইসিসির চেয়ারম্যান হিসেবে মেয়াদ শেষ হচ্ছে এবং তিনি আর পুনরায় এই পদে নির্বাচনের জন্য আবেদন করতে চান না বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন। ফলে আইসিসি নতুন চেয়ারম্যান নির্বাচনের জন্য ইতিমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে। বর্তমানে বিসিসিআই সভাপতি জয় শাহ এই পদের জন্য এখন অনেকটাই এগিয়ে আছেন।

সূত্র অনুযায়ী আইসিসি বোর্ডের ১৬ জন সদস্যের মধ্যে ১৫ জনের সমর্থন ইতিমধ্যেই শাহের কাছে রয়েছে। তাই বর্তমানে তার আইসিসি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়া একটি নিছক আনুষ্ঠানিকতা বলে মনে করা হচ্ছে। অন্যদিকে জয় শাহ যদি এই গুরুত্বপূর্ণ পদে জায়গা করে নেন তাহলে বিসিসিআইয়ের সেক্রেটারি পদে শূন্যস্থান তৈরি হবে। এবার দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি রোহন জেটলি ভারতীয় বিসিসিআই সেক্রেটারি হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য রোহন জেটলি প্রয়াত ভারতের প্রাক্তন তথ্য ও সম্প্রচার মন্ত্রী অরুণ জেটলির ছেলে। দৈনিক ভাস্করের সূত্র অনুযায়ী বলা হয়েছে, “ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব হওয়ার দৌড়ে রোহন জেটলির নাম এগিয়ে রয়েছে। সবাই রোহানের নামের বিষয়ে একমত। প্রেসিডেন্ট রজার বিনি এবং অন্যান্য পদাধিকারীরা তাদের নিজ নিজ পদে বহাল থাকবেন কারণ তাদের মেয়াদ এক বছর পরে শেষ হবে।”