WBBL: বিগ ব্যাশে মহিলাতে এবার খেলবে একগুচ্ছ একাধিক ভারতীয়, সিজনের আগে দল‌ বদলালেন স্মৃতি

আর এক মাস পরেই এই বছর মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে চলেছে। সমস্যা থাকার কারণে ইতিমধ্যে এই টুর্নামেন্ট বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তর করা…

Smriti Mandhana Joined Adelaide Strikers 19 More Indian Players Named For Women Big Bash League Darft

আর এক মাস পরেই এই বছর মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে চলেছে। সমস্যা থাকার কারণে ইতিমধ্যে এই টুর্নামেন্ট বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তর করা হয়েছে। অন্যদিকেই টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই অন্যতম ক্রিকেট ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট মহিলাদের বিগ ব্যাশ লিগ অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টের জন্য প্রস্তুতি এখন থেকেই শুরু হয়ে গেছে। এবার আসন্ন বিগ ব্যাশ লিগের ক্রিকেটার ড্রাফটে একাধিক তারকা ভারতীয় মহিলা খেলোয়াড় জায়গা করে নিলেন।

২০২৩ সালের মহিলাদের বিগ ব্যাশ লিগে ভারতীয় খেলোয়াড় হিসাবে একমাত্র হরমনপ্রীত কৌর জায়গা পেয়েছিলেন। তিনি এই টুর্নামেন্টে মেলবোর্ন রেনেগেডসে হয়ে মাঠে নামেন। ১৮ জন বিদেশি ক্রিকেটারদের ড্রাফট থেকে ভারতীয় এই সাদা বলের অধিনায়ককে বেছে নেওয়া হয়েছিল। এবার আসন্ন বিগ ব্যাশ লিগের দশম মরসুমের জন্য ভারতের সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানা প্রাক-ড্রাফটে স্বাক্ষর করে অ্যাডিলেড স্ট্রাইকার্সে যোগদান করেছেন।

এর আগে স্মৃতি মান্ধানা মহিলাদের বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিট, হোবার্ট হারিকেনস এবং সিডনি থান্ডারের হয়ে ৩ টি মরসুমে অংশগ্রহণ করেছিলেন। অন্যদিকে এই বছর ভারতের অন্যতম ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট মহিলা প্রিমিয়ার লিগে এই ভারতীয় ওপেনারের নেতৃত্বে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর চ্যাম্পিয়ন হয়। উল্লেখ্য মহিলা প্রিমিয়ার লিগে আরসিবির এবং মহিলা বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে প্রধান কোচ হিসাবে লুক উইলিয়ামস কাজ করছেন।

স্মৃতি মান্ধানা এই বিষয়ে বলেন, “আমি সবসময় অস্ট্রেলিয়ায় খেলার জন্য আগ্ৰহ প্রকাশ করে থাকি। স্ট্রাইকারদের সাফল্যের ইতিহাসের সাথে নিজের অবদান রাখার সুযোগ পেয়ে আমি উৎসাহিত। এছাড়াও আমি লুকের সাথে কাজ চালিয়ে যেতে পারবো যা আমাকে আরও রোমাঞ্চিত করছে। আমাদের আগের অভিজ্ঞতাগুলো একসাথে অনেক ফলপ্রসূ হয়েছে, এবং আমি সেটাকেই এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব।”

অন্যদিকে এই বছর মহিলাদের বিগ ব্যাশ লিগের ক্রিকেটারদের ড্রাফটে মোট ১৯ জন ভারতীয় খেলোয়াড় জায়গা করে নিয়েছেন। তারা হলেন:

হরমনপ্রীত কৌর, জেমিমাহ রড্রিগেজ, দীপ্তি শর্মা, শ্রেয়াঙ্কা পাটিল, তিতাস সাধু, আশা শোভানা, রাধা যাদব, আমনজোত কৌর, ইয়াস্তিকা ভাটিয়া, শিখা পান্ডে, স্নেহ রানা, হেমলতা দয়ালান, সজানা সজীবন, মান্নাত কাশ্যাপ, মেঘনা সাব্বিনেনি, বেদা কৃষ্ণমূর্তি, মোনা মেশরাম, মেঘনা সিং।