অভিযোগ পেলেই ব্যবস্থা, মহিলাদের নিরাপত্তার জন্য সরকার চালু করল SHe-Box পোর্টাল

মহিলাদের নিরাপত্তা নিয়ে এখন তোলপাড় হচ্ছে রাজ্য তথা গোটা দেশ। আর সেই কারণে কেন্দ্রীয় সরকার সারা ভারত জুড়ে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে চালু করল SHe-Box…

indian modi government launched she box portal for women safety how to report

মহিলাদের নিরাপত্তা নিয়ে এখন তোলপাড় হচ্ছে রাজ্য তথা গোটা দেশ। আর সেই কারণে কেন্দ্রীয় সরকার সারা ভারত জুড়ে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে চালু করল SHe-Box পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে অনলাইনে বিভিন্ন বিষয়ে অভিযোগ করতে পারবেন ভুক্তভোগী মহিলারা। সরকারি এবং বেসরকারি যে কোনো ক্ষেত্রে যৌন হয়রানীর শিকার হলে মহিলারা যাতে সহজেই অভিযোগ জানাতে পারেন, সেই কারণেই এই পোর্টাল চালু করেছে সরকার। এছাড়াও, সরকার প্রতিশ্রুতি দিয়েছে যে, পোর্টালে রিপোর্ট করার সঙ্গে সঙ্গেই অভিযুক্তের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। চলুন SHe-Box পোর্টাল কিভাবে ব্যবহার করবেন জেনে নেওয়া যাক

SHe-Box পোর্টালে কিভাবে অভিযোগ দায়ের করবেন?

  • প্রথমে ওয়েবসাইট ভিজিট করুন- https://shebox.nic.in/user/user_login
  • তারপর Register Complaint- Register Your Complaint অপশনে ট্যাপ করুন।
  • এরপরে আপনি কমপ্লেন্ট রেজিস্টার পেজে পৌঁছে যাবেন। সেখানে “Register Complaint” অপশনে ট্যাপ করুন।
  • এবার এখানে কেন্দ্রীয় সরকারের অফিস এবং রাজ্য সরকারের অফিস এই দুটি অপশন পাবেন। সেখান থেকে আপনাকে কেন্দ্রীয় সরকারের অফিস অপশনটি বেছে নিতে হবে।
  • তারপর সেখানে আপনি ব্যক্তিগত বিবরণ পূরণ করার অপশন পাবেন। যেখানে নাম, যোগাযোগের তথ্য এবং কর্মসংস্থানের অবস্থা, ঘটনার বিবরণ এবং প্রমাণ সহ বিভিন্ন বিষয় লিখতে পারবেন।
  • এবার এই সব তথ্যগুলি পূরণ হয়ে গেলে “Review and Submit” অপশন পাবেন, সেখানে ট্যাপ করুন।

আরও পড়ুন : Motorola Orion ফোল্ডেবল স্মার্টফোনকে দেখা গেল IMEI ডেটাবেসে, Razr 60 Ultra নামে লঞ্চের সম্ভবনা

ধাপে ধাপে ওপরে দেওয়া পদ্ধতিগুলি অনুসরণ করলে অনলাইনে আপনার অভিযোগ দায়ের করার কাজ সম্পূর্ণ হবে। মনে রাখবেন যে, এই পোর্টালের মাধ্যমে আপনার করা অভিযোগ সম্পূর্ণ গোপনীয় থাকবে এবং এই পোর্টালটি সমস্ত মহিলাদের জন্যই অ্যাক্সেস যোগ্য হবে। আর পোর্টালে অভিযোগ করার পর অবিলম্বে দোষীদের শাস্তি দেওয়ার কাজ শুরু করা হবে।