PLI: সরকারের এক স্কিমেই ‘খেল খতম’ চীনের, মোবাইল স্মার্টফোন কোম্পানিদের একের পর এক ভারতে এন্ট্রি

মোবাইল নির্মাতারা এখন পাখির চোখ করেছে ভারতকে। আসলে বিদেশি সংস্থাগুলিকে ভারতে আকৃষ্ট করতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্পের সূচনা করা হয়েছে। ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে প্রোডাকশন…

pli production linked incentive scheme helps indian mobile makers production china facing loss

মোবাইল নির্মাতারা এখন পাখির চোখ করেছে ভারতকে। আসলে বিদেশি সংস্থাগুলিকে ভারতে আকৃষ্ট করতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্পের সূচনা করা হয়েছে। ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে প্রোডাকশন লিংক ইন্সেন্টিভ (PLI) স্কিম এবং এর কারণে অনেক বিদেশী সংস্থা ভারতে তাদের স্মার্টফোন তৈরি শুরু করেছে। এমনকি Apple, Samsung এর মতো সংস্থা যারা চীনে বেশিরভাগ স্মার্টফোন তৈরি করতো, তারাও ভারতে কারখানা খুলছে এবং উৎপাদন বাড়াচ্ছে। ফলে লোকসানের মুখ দেখতে হচ্ছে চীন সরকারকে। আসুন কেন ভারতের প্রতি সংস্থাগুলি আকৃষ্ট হচ্ছে জেনে নেওয়া যাক।

কয়েক বছর আগে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব টেক সংস্থা প্রোডাকশন-লিঙ্ক ইনসেন্টিভ (PLI) স্কিমের অধীনে উৎপাদন, বিক্রয় ও রফতানির লক্ষ্যমাত্রা পূরণ করবে, তাদের ইনসেন্টিভ দেওয়া হবে। সেইমতো যেসব সংস্থা শর্ত পূরণ করতে পেরেছে তাদের অতিরিক্ত ইন্সেন্টিভ দেওয়া হয়েছে।

PLI স্কিম কি?

ইলেকট্রনিক্স প্রোডাক্ট ম্যানুফ্যাকচারারদের জন্য ২০২০ সালের ১ এপ্রিল এই স্কিমটি চালু করা হয়েছিল। এখানে যারা উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ করবে তাদের ৪-৬% পর্যন্ত ইনসেন্টিভ দেওয়া হবে। এই কারণেই বড় সংস্থাগুলি ভারতে স্মার্টফোন উৎপাদন বাড়িয়েছে। ইনসেন্টিভ পাওয়ার কারণে সংস্থাগুলির উৎপাদন খরচ অনেকটাই কমেছে। পাশাপাশি তাদের আমদানি শুল্ক দিতে হচ্ছে না। অর্থাৎ সংস্থাগুলির মুনাফা বাড়াতে সফল হয়েছে প্রোডাকশন-লিঙ্ক ইনসেন্টিভ স্কিম। পাশাপাশি ভারতেও ইলেকট্রনিক্স প্রোডাক্টের উৎপাদন বাড়াতে এটি বিশেষ ভূমিকা রেখেছে।

চলতি বছরে PLI স্কিমে কারা অনুমতি পেয়েছে

চলতি অর্থবর্ষে 32টি সংস্থাকে মোবাইল ফোন উৎপাদনের অনুমোদন দিয়েছে সরকার। এরমধ্যে সাতটি সংস্থাকে গ্রিনফিল্ড প্রকল্পে এবং পঁচিশটি সংস্থাকে ব্রাউনফিল্ড প্রকল্পে রাখা হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারলে 1 বছর পর তারা ইনসেন্টিভ চাইতে পারে। অর্থাৎ টার্গেট পূরণ করার পর কোম্পানিগুলিকে 1 বছর অপেক্ষা করতে হবে। এর পরে তারা ইনসেন্টিভ দাবি করতে পারেন। লক্ষ্যমাত্রা পূরণের পর প্রথম দুই বছরের জন্য 6 শতাংশ ইনসেন্টিভ পাবে কোম্পানিগুলো। তৃতীয় বছরে 5 শতাংশ এবং চতুর্থ বছরে 4 শতাংশ ইনসেন্টিভ দেওয়া হয়।

Google Pixel ভারতেও তৈরি হবে

Google Pixel 9 সম্প্রতি লঞ্চ হয়েছে এবং ভারতে ইতিমধ্যেই গুগল পিক্সেলের উৎপাদন শুরু হয়েছে। তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজেই এই তথ্য শেয়ার করেছেন। এটি ভারতের জন্য গর্বের বিষয় কারণ নতুন স্মার্টফোনের উৎপাদন ভারতে শুরু করছে সংস্থাগুলি।

লোকসানের মুখ চীন

বেশিরভাগ স্মার্টফোন সংস্থা এখন ভারতের দিকে ঝুঁকে থাকার কারণে ক্ষতির সম্মুখীন হয়েছে চীন। তারাও চাইছে সংস্থাগুলিকে নানাভাবে আকৃষ্ট করতে। এমনকি Apple কে তারা প্রস্তাব দিয়েছে বলেও খবর। যদিও ভারত সরকারের লোভনীয় স্কিম উপেক্ষা করা সংস্থাগুলির পক্ষে কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন