Mobile Phone: মস্তিষ্কের ক্যান্সারের ঝুঁকি বাড়ায় না স্মার্টফোন, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর

সম্প্রতি WHO জানিয়েছে, যারা দিনের অনেকটা সময় ফোনে কথা বলেন কিংবা এক দশকেরও বেশি সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করছেন, তাদের ব্রেন ক্যানসার হওয়ার কোনো…

who study confirm mobile phones and brain cancer no link

সম্প্রতি WHO জানিয়েছে, যারা দিনের অনেকটা সময় ফোনে কথা বলেন কিংবা এক দশকেরও বেশি সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করছেন, তাদের ব্রেন ক্যানসার হওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই আপনি যদি বিশেষ কোনো কাজের জন্য দীর্ঘ সময় মোবাইল ফোন ব্যবহার করে থাকেন, তাহলে এই সম্পর্কিত চিন্তার কোনো কারণ নেই।

যদিও এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছিল যে, প্রতিদিন 30 মিনিট থেকে 1 ঘণ্টা মোবাইল ফোন ব্যবহার করলে ব্রেন ক্যানসারের ঝুঁকি তিনগুণ বেড়ে যায়। এমনকী গবেষণায় এটাও প্রকাশ পেয়েছিল যে, যারা মোবাইল ফোন সবচেয়ে বেশি ব্যবহার করেন তাদের মধ্যে মস্তিষ্কের ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি। তবে সাম্প্রতিক গবেষণার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের পুরনো মতবাদকে খন্ডন করেছে।

আসলে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দীর্ঘদিন ধরে এই বিষয়টি নিয়ে গবেষণা করে আসছে। সম্প্রতি তারা তাদের এই নতুন গবেষণা শেষ হবার পর জানিয়েছে, মোবাইলের ব্যাপক ব্যবহার সত্ত্বেও, মস্তিষ্কে ক্যানসার হওয়ার কোনো সম্ভাবনা নেই। উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন অঞ্চলের একাধিক মানুষের উপর পরীক্ষা করার পরেই সংস্থাটি গত মঙ্গলবার এই মন্তব্য করেছে।

সংস্থাটি 1,994 সাল থেকে 2,022 সাল পর্যন্ত 63টি গবেষণা পরীক্ষা পরিচালনা করেছে। আর এই গবেষণাটি অস্ট্রেলিয়ান সরকারের রেডিয়েশন প্রটেকশন অথরিটির বিশেষজ্ঞ সহ অন্যান্য 10 টি দেশের 11 জন তদন্তকারী আধিকারিকদের দ্বারা পরিচালিত হয়েছে। এছাড়াও, রেডিও ফ্রিকোয়েন্সির প্রভাব নিয়ে এই যে গবেষণাটি করা হয়েছে, তাতে কেবল মোবাইল ফোনই নয় টেলিভিশন, বেবি মনিটর, রাডার এবং রেডিও মতো বেশ কিছু ডিভাইসকেও এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়।

তবে ক্যান্সার না হলেও, এই গবেষণায় এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। গবেষকদের মতে, প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের মস্তিষ্কের উপরে মোবাইলের ব্যবহার ব্যাপক প্রভাব ফেলতে পারে। সেই সঙ্গে পিটুইটারি গ্রন্থি, লালা গ্রন্থিতে সমস্যা দেখা দিতে পারে। তাই মোবাইল ফোনের মতন এই সকল ডিভাইসগুলির অতিরিক্ত ব্যবহার করার সময় মানুষকে একটু সচেতন থাকা উচিত।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন