বাইক চালকদের জন্য সুখবর, কমবে দাম, প্রস্তাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি

বর্তমানে দেশে যতগুলি সড়ক দুর্ঘটনা ঘটে, মৃতদের সিংহভাগ মোটরসাইকেল আরোহী। অধিকাংশের বাইক চালক ও সহযাত্রীদের মাথায় হেলমেট না থাকার ফলে মস্তিষ্কে গুরুতর আঘাত মৃত্যু ডেকে…

nitin gadkari requests two wheeler makers to offer discounted helmets

বর্তমানে দেশে যতগুলি সড়ক দুর্ঘটনা ঘটে, মৃতদের সিংহভাগ মোটরসাইকেল আরোহী। অধিকাংশের বাইক চালক ও সহযাত্রীদের মাথায় হেলমেট না থাকার ফলে মস্তিষ্কে গুরুতর আঘাত মৃত্যু ডেকে আনে। তাই কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) টু-হুইলার নির্মাতাদের প্রস্তাব দিয়েছেন, ক্রেতাকে ছাড় বা যুক্তিসঙ্গত হারে হেলমেট সরবরাহ করা উচিত। কারণ হেলমেট না পরার কারণেই পথদুর্ঘটনায় অনেক লোক মারা যায়।

নিউ দিল্লির একটি ইভেন্টে গড়কড়ি এই সমস্যার উপর গুরুত্ব আরোপ করে বলেন, শুধু হেলমেট না পরার কারণে 2022 সালে 50,029 জন মানুষ পথদুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। তাঁর পরামর্শ, নির্মাতারা কম খরচে টু-হুইলারের সঙ্গে সাশ্রয়ী মূল্যে হেলমেট সরবরাহ করে জীবন বাঁচানোর পাশাপাশি সড়কের নিরাপত্তা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এছাড়াও, কেন্দ্রীয় মন্ত্রী সারা দেশে প্রতিটি তালুকে ড্রাইভিং স্কুল প্রতিষ্ঠার স্বপ্নের কথাও প্রকাশ করছেন। রোড সেফটি বাড়ানো ও চালকদের গাড়ি চালানোয় আরও পারদর্শী করে তুলতে উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন তিনি। স্বাস্থ্যমন্ত্রকের একটি রিপোর্ট অনুযায়ী, সড়ক দুর্ঘটনা অনিচ্ছাকৃত আঘাতের একটি বড় কারণ।

আরও পড়ুন : কিছুক্ষণের মধ্যে শুরু হচ্ছে Realme 13 5G এবং Realme 13+ 5G ফোনের সেল, কোথা থেকে অফারে কিনবেন

স্টিলবার্ড (Steelbird) কোম্পানির এমডি এবং হেলমেট ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের সভাপতি রাজীব কাপুর বলেছেন, “আমরা এই সিদ্ধান্তকে আন্তরিকভাবে স্বাগত জানাই। তবে এটি উল্লেখ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক (MoRT&H) ইতিমধ্যেই প্রতিটি মোটরসাইকেলের সাথে টু-হুইলার নির্মাতাকে বিনামূল্যে হেলমেট সরবরাহ বাধ্যতামূলক করেছে। 2030 সালের মধ্যে দুর্ঘটনা 50% কমানোর লক্ষ্য পূরণ করার জন্য, প্রতিটি বাইকের সাথে অতিরিক্ত খরচ ছাড়াই দুটি হেলমেট থাকা অপরিহার্য। এর ফলে সড়ক দুর্ঘটনায় মৃত্যু উল্লেখযোগ্যহারে কমবে।”

আরও পড়ুন : এই 3 ফিচার পার্থক্য গড়ে দেবে iPhone 16 Pro ও iPhone 16 মডেলের মধ্যে, কেনার আগে দেখে নিন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন