TATA-র পর এবার গৌতম আদানি, চীনকে টেক্কা দিতে ভারতে তৈরি হচ্ছে 83 হাজার কোটি টাকার চিপ প্ল্যান্ট

টাটা গ্রুপের পদাঙ্ক অনুসরণ করতে চলেছেন ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী অনাথ শিন্ডের সাম্প্রতিক X পোস্ট থেকে জানা গেছে গৌতম আদানি ভারতে সেমিকন্ডাক্টর কারখানা…

after tata gautam adani ready to setup semiconductor chip manufacturing unit in india

টাটা গ্রুপের পদাঙ্ক অনুসরণ করতে চলেছেন ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী অনাথ শিন্ডের সাম্প্রতিক X পোস্ট থেকে জানা গেছে গৌতম আদানি ভারতে সেমিকন্ডাক্টর কারখানা স্থাপন করতে চলেছেন। শুরুতে 83 হাজার কোটি টাকা ব্যয়ে এই সেমিকন্ডাক্টর প্ল্যান্ট তৈরি করবে আদানি গোষ্ঠী। ইজরায়েলের সাহায্য নিয়ে মহারাষ্ট্রে এই কারখানা তৈরি করা হবে। জানিয়ে রাখি সম্প্রতি টাটা গোষ্ঠী 27 হাজার কোটি টাকার একটি সেমিকন্ডাক্টর প্ল্যান্ট স্থাপনের কথা ঘোষণা করেছিল।

চিপসেট হাব হয়ে উঠবে ভারত

প্রধানমন্ত্রী মোদী ভারতকে মোবাইল হাবের পাশাপাশি চিপসেট হাব হিসাবে গড়ে তুলতে চাইছেন। এর জন্য সেমিকন্ডাক্টর পিএলআই (প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ) স্কিম আনা হয়েছে। ভারত সরকার সেমিকন্ডাক্টর তৈরি করতে আগ্রহী সংস্থাগুলি এই স্কিমে‌ সাহায্য করবে। এর মাধ্যমে 2.3 লক্ষ কোটি টাকা ইনসেন্টিভ দেওয়া হবে।

সেমিকন্ডাক্টর কি?

সেমিকন্ডাক্টর চিপ হলো সিলিকন বা জার্মেনিয়াম দিয়ে তৈরি ছোট ইলেকট্রনিক ডিভাইস। সেমিকন্ডাক্টরকে ইলেকট্রনিক ডিভাইসের মস্তিষ্ক বলা যেতে পারে। এই চিপটি ইলেকট্রনিক ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে কমান্ড অনুসরণ করে।

আরও পড়ুন: 5G Smartphone Buying Tips: নতুন 5G ফোন কেনার সময় এই সাতটি বিষয় অবশ্যই মাথায় রাখুন

ধরুন আপনি সাউন্ড কমানোর জন্য টিভি কে ভয়েস কমান্ড দিলেন, এরপর আপনার টিভির সাউন্ড কমে যায়। এর পিছনে সেমিকন্ডাক্টরের ভূমিকা রয়েছে। সেমিকন্ডাক্টরগুলি কম্পিউটার, স্মার্টফোন এবং টেলিভিশন সহ বিভিন্ন বৈদ্যুতিন ডিভাইসে ব্যবহার করা হয়।

প্রতিযোগিতার মুখোমুখি হবে চীন

এই মুহূর্তে চীন বিশ্বের বৃহত্তম সেমিকন্ডাক্টর তৈরির দেশ। তবে আগেই বলেছি চীনের সঙ্গে প্রতিযোগিতায় নামতে 27 হাজার কোটি টাকা ব্যয়ে অসমের মরিগাঁও জেলায় একটি চিপসেট প্ল্যান্ট তৈরি করবে টাটা গোষ্ঠী। 2025 সালের মাঝামাঝি সময়ে এর প্রথম পর্যায়ের কাজ শুরু হবে। এই কারখানা থেকে প্রায় 30 হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে। টাটা বিশ্বাস করে যে, এই প্ল্যান্টটি গোটা বিশ্বের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সেমিকন্ডাক্টরের চাহিদা পূরণ করবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন