অ্যান্ড্রয়েডের সবচেয়ে শক্তিশালী প্রসেসর আসছে Qualcomm Snapdragon 898 নামে, তৈরি হচ্ছে 4nm প্রসেসে

গত বছর বিশ্বের টেকমহলকে স্তম্ভিত করে স্ন্যাপড্রাগন ৮৬৫ (Snapdragon 865)-এর সাক্সেসর হিসেবে স্ন্যাপড্রাগন ৮৮৮ (Snapdragon 888) ফ্ল্যাগশিপের ঘোষণা করেছিল কোয়ালকম (Qualcomm)। যদিও এটি লঞ্চ হওয়ার…

গত বছর বিশ্বের টেকমহলকে স্তম্ভিত করে স্ন্যাপড্রাগন ৮৬৫ (Snapdragon 865)-এর সাক্সেসর হিসেবে স্ন্যাপড্রাগন ৮৮৮ (Snapdragon 888) ফ্ল্যাগশিপের ঘোষণা করেছিল কোয়ালকম (Qualcomm)। যদিও এটি লঞ্চ হওয়ার পূর্বে জল্পনা ছিল, স্ন্যাপড্রাগন ৮৭৫ (Snapdragon 875) নামে আসতে পারে এই প্রসেসর। একইভাবে কোয়ালকমের পরবর্তী প্রজন্মের প্রিমিয়াম গ্রেড প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৯৫ (Snapdragon 895) নামে লঞ্চ হতে পারে বলে কানাঘুষা শোনা যাচ্ছিল। তবে এবারও ভুল প্রমাণিত করে একে স্ন্যাপড্রাগন ৮৯৮ (Snapdragon 898) নাম দিয়ে ঘোষণা করবে কোয়ালকম। লেটেস্ট রিপোর্ট এমনই দাবি করছে।

Snapdragon 895 নয়, Snapdragon 898 নামে আসছে Qualcomm-এর নতুন ফ্ল্যাগশিপ প্রসেসর

বিখ্যাত চীনা টিপস্টার আইস ইউনিভার্সের কাছ থেকে তথ্যটি পাওয়া গেছে। তাঁর ওয়েইবো (টুইটারের মতো মাইক্রোব্লগিং সাইট) পোস্ট অনুসারে, কোয়ালকমের পরবর্তী প্রজন্মের চিপসেট স্ন্যাপড্রাগন ৮৯৮ নামেই আত্মপ্রকাশ করবে।

Snapdragon 898-এর প্রাইম কোর Cortex-X2 সিপিইউ কোরের উপর ভিত্তি করে তৈরি হবে

আইস ইউনিভার্স আরও জানিয়েছে, স্ন্যাপড্রাগন ৮৯৮ চিপসেটের প্রাইম কোর কর্টেক্স এক্স২ কোরের আর্কিটেকচারের উপর ভিত্তি করে নির্মিত হবে। এর ক্লক স্পিড ৩.০৯ গিগাহার্টজ। গত মে মাসে আর্ম হাই-পারফরম্যান্স কর্টেক্স এক্স২ কোর ঘোষণা করেছিল। এটি কর্টেক্স এক্স১ কোরের চেয়ে ১৬ শতাংশ বর্ধিত পারফরম্যান্স দেবে বলে দাবি করা হয় আর্মের তরফে।

Snapdragon 898 কি 4NM ম্যানুফ্যাকচারিং প্রসেসে তৈরি হবে?

স্ন্যাপড্রাগন ৮৯৮ চিপসেট ৪ ন্যানোমিটার (এনএম) ফ্যাব্রিকেশনে তৈরি হবে। চিপটি বানানোর বরাত পেয়েছে স্যামসাং। আবার এর ওভারক্লকড ভার্সন স্ন্যাপড্রাগন ৮৯৮ প্লাস তৈরি করবে বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক চিপ নির্মাতা টিএসএমসি।

যাই হোক, Qualcomm তার ফ্ল্যাগশিপ চিপসেট সত্যিই কি Snapdragon 898 নামে আনবে নাকি নামকরণের ক্ষেত্রে অপ্রত্যাশিত কিছু অপেক্ষা করছে, তা জানার জন্য ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন