ভারতীয়দের সমর্থনে ডোনাল্ড ট্রাম্পের এক হাত নিলেন গুগল সিইও সুন্দর পিচাই

Avatar

Published on:

গুগলের চিফ এক্সিকিউটিভ অফিসার সুন্দর পিচাই এবার এক হাত নিল আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের। তিনি সরাসরি ট্রাম্পের একটি সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। এই সিদ্ধান্তে সরাসরি প্রবাসী ভারতীয়দের সমস্যার মুখে পড়তে হবে। আসলে আমেরিকার রাষ্ট্রপতি এই বছরের শেষ পর্যন্ত H-1B ভিসা অর্থাৎ ওয়ার্ক ভিসার কার্যকলাপ বন্ধ করে দিতে চলেছেন।

এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই সুন্দর পিচাই টুইটারে সোচ্চার হয়ে একটি পোষ্টের মাধ্যমে ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তে অসম্মতি জানান। তিনি জানিয়েছেন যে, প্রবাসী ভারতীয়রা আমেরিকার অর্থব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাই সুন্দর পিচাই জানিয়েছেন যে তারা প্রবাসী ভারতীয়দের পাশে থাকবেন এবং তাদের সমস্ত রকম সুবিধা প্রদান করার জন্য কাজ করবেন।

H-1B ভিসা বাতিল হয়ে গেলে, আমেরিকাতে বসবাস করে সেখানে কাজ করা ভারতীয়রা ক্ষতিগ্রস্ত হবেন। আপনাদের জানিয়ে রাখি, বহু সংখ্যক ভারতীয় এই ভিসা ব্যবহার করে আমেরিকার বড় বড় আইটি সেক্টরে কাজ করেন। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের পর H-1B ভিসা ব্যবহারকারীরা অথবা তাদের পরিবার পরিজনেরা ৩১ শে ডিসেম্বর অবধি আমেরিকা যেতে পারবেন না।

আগামী ২৪ জুন থেকে এই ভিসার উপরে প্রতিবন্ধকতা লাগু করা হবে। যারা নিজেদের ভিসা রিভিউ করাতে চান তাদের উপরেও প্রতিবন্ধকতার প্রভাব পড়বে। ভিসার ওপর এই প্রতিবন্ধকতা মূলক সিদ্ধান্ত নেওয়ার পরে ডোনাল্ড ট্রাম্প বলেন, সারাবিশ্বে করোনা মহামারীর কারণে আর্থিক সংকট সৃষ্টি হয়েছে। আমেরিকায় লক্ষ লক্ষ মানুষ নিজের চাকরি হারিয়েছেন। তাই এই সিদ্ধান্তের ফলে তাদের মধ্যে কয়েকজন নিজেদের চাকরি ফিরে পেতে পারেন।

সঙ্গে থাকুন ➥