ফুল চার্জে যাবে ১৫১ কিমি পথ, বাজারে এল তিন চাকার Euler HiLoad ইলেকট্রিক গাড়ি

Avatar

Published on:

দিল্লির স্টার্টআপ সংস্থা ইউলার মোটর্স (Euler Motors) তিন চাকার মাল টানার বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করল। কার্গো সেগমেন্টে Euler HiLoad নামক গাড়িটি চারটি ভ্যারিয়েন্টে আনা হয়েছে। এই ভ্যারিয়েন্টগুলি হল – PV, DV, HD এবং FB। আসুন গাড়িটির ফিচার, দাম ও অন্যান্য বিষয়ে জেনে নেওয়া যাক।

Euler HiLoad ফিচার

ইউলার হাইলোড ৬৫৫ ও ৬৮৮ কেজির দুইটি ভারোত্তোলন ক্ষমতার বিকল্পে বেছে নেওয়া যাবে। গাড়িটির গ্রস ওয়েট (Gross Weight) ১,৪১৩ কেজি। এতে রয়েছে ১২.৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতাসম্পন্ন একটি বৃহৎ লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। ব্যাটারিটি সংস্থার লিকুইড কুলিং প্রযুক্তি (ArcReactor100) সহ এসেছে যা এর তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখবে। আইপি৬৭ (IP67) শংসাপত্র প্রাপ্ত ব্যাটারিটি জল এবং ধূলোকণা প্রতিরোধ করবে।

নতুন ইউলার হাইলোড গাড়িটির সর্বোচ্চ রেঞ্জ ১৫১ কিমি, যা ARAI শংসাপত্র প্রাপ্ত। তথাপি রাস্তার পরিস্থিতির উপর এর রেঞ্জ কমবেশি ১১০ কিমি হতে পারে বলে সংস্থাটি জানিয়েছে। এর সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ৪২ কিমি।

এছাড়াও এটি ৩.৩ কিলোওয়াট অনবোর্ড এসি চার্জারের সাথে এসেছে, যা এই সেগমেন্টে প্রথম। এই চার্জারটি ব্যবহার করে এর ব্যাটারিটিকে সম্পূর্ণ চার্জ করতে ৩.৫ – ৪ ঘন্টা সময় লাগবে। এছাড়াও ডিসি ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। এটি ব্যবহার করে ৫০ কিলোমিটার পথ চলতে যেটুকু চার্জের প্রয়োজন তা মাত্র ১৫ মিনিটেই করা যাবে বলে জানিয়েছে ইউলার।

Euler HiLoad মোটর

শক্তিশালী ব্যাটারি যুক্ত মোটরটি থেকে সর্বোচ্চ ১০.৯৬ কিলোওয়াট অথবা ১৪.৭ বিএইচপি শক্তি এবং সর্বাধিক ৮৮.৫ এনএম টর্ক পাওয়া যাবে। তবে ৭.১ কিলোওয়াট অথবা ৯.৫ বিএইচপি পাওয়ার আউটপুট মোটরের বিকল্পেও পাওয়া যাবে গাড়িটি।

Euler HiLoad: হার্ডওয়্যার

নতুন ইউলার হাইলোড গাড়িতে মার্কিন পেটেন্ট প্রাপ্ত স্কেটবোর্ড চ্যাসিস রয়েছে। যার ডেক অঞ্চলটি ৬ ফুট এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৯০ এমএম। রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেমের সাথে এর সামনের চাকায় ২০০ এমএম এর ডিস্ক ব্রেক আছে। এছাড়াও এতে রয়েছে একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যাতে ব্যাটারির ক্ষমতা, চার্জিং সময়, রেঞ্জ এবং আরো অন্যান্য তথ্য ভেসে উঠবে। এছাড়াও নতুনত্বের মধ্যে একটি ভেহিকেল ট্র্যাকিং সিস্টেম, প্রোজেক্টর হেডলাইট এবং ওয়াইড উইন্ড স্ক্রিন থাকছে এতে।

Euler HiLoad দাম

ভারতের বাজারে গাড়িটির মূল্য ৩.৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

প্রসঙ্গত ইতিমধ্যেই BigBasket, Flipkart, Udaan, Hyperlocal সহ আরো অন্যান্য ই-কমার্স জায়ান্ট সংস্থার থেকে ২,৫০০ বুকিংয়ের আবেদন পেয়েছে ইউলার। আগামী বছরের ১৫ জানুয়ারি থেকে Euler HiLoad গাড়িটি ডেলিভারি দেওয়া শুরু করবে তারা। এ প্রসঙ্গে Euler-এর প্রতিষ্ঠাতা এবং সিইও সৌরভ কুমার (Saurav Kumar) বলেছেন, “ভারতের বাজারের গাড়িটি আনতে পেরে আমরা খুবই গর্বিত। ভারতের HiLoad হচ্ছে বিশ্বমানের উদ্ভাবন।”

সঙ্গে থাকুন ➥