পাঁচ বছরের মধ্যে ১০টি ইলেকট্রিক গাড়ি আনবে Tata Motors, নয়া ঘোষণা সংস্থার

দেশের বৈদ্যুতিক যানবাহনের দুনিয়ায় সাড়া জাগানো পদক্ষেপ নিতে চলেছে ভারতের অটোমোবাইল জায়ান্ট Tata Motors। আগামী ৫ বছরের মধ্যে নিজেদের ১০টি ইলেকট্রিক গাড়ি আনতে চলেছে সংস্থাটি।…

দেশের বৈদ্যুতিক যানবাহনের দুনিয়ায় সাড়া জাগানো পদক্ষেপ নিতে চলেছে ভারতের অটোমোবাইল জায়ান্ট Tata Motors। আগামী ৫ বছরের মধ্যে নিজেদের ১০টি ইলেকট্রিক গাড়ি আনতে চলেছে সংস্থাটি। ইতিমধ্যেই সংস্থার গাড়ি Tata Nexon EV দেশের সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিক যান হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। পাশাপাশি সংস্থার ইভি লাইনআপে যুক্ত হয়েছে Tata Tiago, বাজারে যার জনপ্রিয়তাও নেহাত কম নয়। সর্বোপরি ইতিবাচক সাড়া মেলায় ২০২৬-এর মধ্যে মোট ১০টি বৈদ্যুতিক গাড়ি আনার পরিকল্পনার কথা জানাল Tata Motors।

সূত্রের খবর, বিদ্যমান পেট্রোল-ডিজেল ভার্সনের গাড়ি যেমন Tata Safari ও Tata Harrier কে ইভি সেগমেন্টে যোগ করা হবে। কারণ যে সকল গ্রাহক প্রথম গাড়ি কেনেন তাঁদের কাছে এই বাহন দুটি অতি পছন্দের। আর সে কারণেই এই মডেল দুটি বৈদ্যুতিক ভার্সনে আনার চিন্তাভাবনা করছে সংস্থাটি। এছাড়াও বৈদ্যুতিক ভার্সনে আনা হতে পারে এমন কয়েকটি গাড়ির নাম হল Tata Altroz EV ও Tata Punch EV।

এক্ষেত্রে জানিয়ে রাখি গতবছর অটো এক্সপো (Auto Expo) ইভেন্টে টাটা আল্ট্রুজ ইভি-র প্রদর্শন করা হয়েছিল। টাটা নেক্সন ইভি-র মত আল্ট্রুজ ইভি-তেও দেওয়া হতে পারে সমান পাওয়ারট্রেন। একবার চার্জে ২৫০-৩০০ কিমি রেঞ্জের সাথে আসতে পারে আল্ট্রুজের ইভি ভার্সনের গাড়িটি। অন্যদিকে এর ব্যাটারিটি মাত্র ৬০ মিনিটেই ৮০% চার্জ করা যাবে বলে দাবি সংস্থার।

বৈদ্যুতিক যানবাহন নিয়ে আসার জন্য বিনিয়োগকারী সংস্থা টিপিজি রাইস ক্লাইমেট (TPG Rise Climate)-এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে টাটা মোটর্স। জানা গেছে ১১-১৫% শেয়ার সমেত মোট ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে টিপিজি। বর্তমানে যদিও ইভিসিও (EVCo) নামেই জানা যায় সংস্থাটিকে, তবে আগামী দিনে সেই নামটি পরিবর্তিত করার পরিকল্পনা রয়েছে বলেই খবর।

এই প্রসঙ্গে টাটা মোটর্সের সভাপতি, শৈলেশ চন্দ্র (যাত্রী গাড়ি বিভাগ) বলেছেন, “এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে যাত্রার সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে আমাদের। বর্তমানে আমাদের অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে এই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে।”