সবার জন্য মেসেজ ডিলিট করতে পারবে, ক্ষমতা বাড়ছে WhatsApp-এর গ্রুপ অ্যাডমিনদের

ইউজারদের সুবিধার্থে WhatsApp সবসময় কোনো না কোনো নতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করে থাকে। সেক্ষেত্রে সম্প্রতি ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এমন একটি ফিচার নিয়ে কাজ করছে বলে…

ইউজারদের সুবিধার্থে WhatsApp সবসময় কোনো না কোনো নতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করে থাকে। সেক্ষেত্রে সম্প্রতি ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এমন একটি ফিচার নিয়ে কাজ করছে বলে খবর পাওয়া গেছে, যা গ্রুপ চ্যাটের জন্য উপযোগী হতে পারে। রিপোর্ট অনুযায়ী, এই ফিচার আসলে গ্রুপ অ্যাডমিনরা কোনো একটি মেসেজ গ্রুপের সবার জন্য ডিলিট করতে পারেন। অর্থাৎ সোজা ভাষায় বললে, কোনো গ্রুপে কোন মেসেজগুলি থাকবে আর কোনগুলি ডিলিট হবে সে সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা প্রদান করা হচ্ছে গ্রুপ অ্যাডমিনদের।

সবার জন্য মেসেজ ডিলিট করতে পারবে WhatsApp গ্রুপ অ্যাডমিনরা

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ একটি নতুন ২.২২.১.১ আপডেট রিলিজ করেছে, যা অ্যাডমিনদের গ্রুপ থেকে একটি মেসেজ ডিলিট করে ফেলতে সক্ষম করবে, যাতে গ্রুপের কেউই আর সেটি দেখতে না পায়। একটি গ্রুপে যত সংখ্যক অ্যাডমিনই থাকুক না কেন, তাদের সবারই এই কাজটি করার ক্ষমতা থাকবে। তবে রিপোর্টে একথাও উল্লেখ করা হয়েছে যে, বিটা টেস্টারদের জন্য এখনও ফিচারটি আসেনি‌।

সাধারণভাবে গ্রুপে বহু সংখ্যক লোকের সমাগমে নানারকম কথাবার্তা হয়ে থাকে, যার ফলে কিছু অশ্লীল বা কুরুচিকর ভাষাসমেত মেসেজও তার মধ্যে শামিল থাকে, যা বেশিরভাগ সময়ই গ্রুপের অনেককে অস্বস্তিতে ফেলে। কিন্তু একবার এই ফিচারটি রোলআউট হয়ে গেলে, গ্রুপের অ্যাডমিনরা খুব সহজেই এই ধরনের অশ্লীল বা আপত্তিকর মেসেজগুলি মুছে ফেলতে সক্ষম হবেন। ফলে গ্রুপে সহজ-সরল ও সাবলীল চ্যাটিংয়ের পরিবেশ বজায় রাখার ক্ষেত্রে এই ফিচারটি বিশেষভাবে কার্যকর হবে।

আবার অন্যদিকে হোয়াটসঅ্যাপ, ‘delete for everyone’ ফিচারটির সময়সীমা বাড়ানোর জন্য কাজ করছে। ভুল করে কাউকে পাঠানো কোনো মেসেজ ডিলিট করার জন্য বর্তমানে ব্যবহারকারীদের কাছে প্রায় এক ঘন্টা, আট মিনিট, এবং ষোলো সেকেন্ড সময় বরাদ্দ রয়েছে। তবে সম্প্রতি WABetaInfo জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপ এই সময়সীমা বাড়িয়ে ৭ দিন ৮ মিনিট করতে চলেছে। এর আগে অবশ্য WABetaInfo-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে, সংস্থাটি ‘delete for everyone’ ফিচারটির সময়সীমা অনির্দিষ্ট সময়ের জন্য বাড়ানোর জন্য কাজ করছে, অর্থাৎ ইউজাররা যখন খুশি ভুল মেসেজ ডিলিট করতে পারবেন। তবে সাম্প্রতিক রিপোর্ট বলছে যে, এই ফিচারের সময়সীমা ৭ দিন ধার্য করা হচ্ছে। উল্লেখ্য যে, এই ফিচারটি বর্তমানে বিকাশের অধীনে রয়েছে, এবং WhatsApp-এর পক্ষ থেকেও রোলআউটের কোনো সঠিক সময়সীমা জানানো হয়নি।