5G নেটওয়ার্ক চালু করতে তৎপর কেন্দ্র, কবে নাগাদ রোল আউট হতে পারে জেনে নিন

Avatar

Published on:

ভারতে 5G অর্থাৎ পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবার উপলভ্যতা নিয়ে সাধারণ মানুষ তথা প্রযুক্তি প্রেমীদের মধ্যে অপেক্ষার শেষ নেই। সেক্ষেত্রে সবার দিন গোনার পালা এবার শেষ হতে চলেছে বলেই মনে হচ্ছে। সাম্প্রতিক খবর অনুযায়ী, কেন্দ্রীয় সরকার, 5G (৫জি) নেটওয়ার্ক লঞ্চের বিষয়ে আর কোনো বিলম্ব চাইছে না। এই জন্য নরেন্দ্র মোদীর সরকার ফাস্ট ট্র্যাক মোডে এই কানেক্টিভিটি চালু করার পরিকল্পনা করেছে। শোনা যাচ্ছে যে, আগামী বছরের জুলাই মাসের প্রথম দুই সপ্তাহ ধরে এই নিলাম প্রক্রিয়া সম্পন্ন করা হতে পারে। এমনকি, বিষয়টি বাস্তবায়িত করতে সরকারি কর্মকর্তারা ইতিমধ্যে স্টেকহোল্ডারদের সাথে আলোচনা শুরু করে দিয়েছেন বলে সূত্রের মত।

ভারতে 5G কখন উপলব্ধ হবে

একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ট্রাই (TRAI) বা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া, আগামী মার্চে নেটওয়ার্কের বেস প্রাইস সম্পর্কিত একটি প্রস্তাব পেশ করবে, যা পরে মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত হবে। এরপরে স্পেকট্রাম নিলাম সম্পন্ন হলে টেলিকম অপারেটরগুলি ৫জি চালু করার বাকি কাজ সম্পন্ন করবে। সেক্ষেত্রে সব ঠিক থাকলে ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে এই নেটওয়ার্ক পরিষেবার বাণিজ্যিক রোলআউট হতে পারে।

5G-র বেসপ্রাইস নির্ধারণের দাবি

এর আগে ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে স্পেকট্রাম নিলাম সম্পূর্ণ করার লক্ষ্য নিয়েছিল টেলিযোগাযোগ বিভাগ বা DoT। কিন্তু নানা কারণে এখন সেই পরিকল্পনার পরিবর্তন করা হয়েছে। বদলে যোগাযোগমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, আগামী বছরের এপ্রিল-মে মাসের মধ্যে নিলাম অর্থাৎ অকশন শেষ হবে। এদিকে টেলিকম সংস্থাগুলি প্রয়োজনীয় ব্যান্ডের জন্য বেসপ্রাইস নির্ধারণ দাবি জানিয়েছিল, যদিও তা কার্যকরী হয়নি। তবে শোনো যাচ্ছে, স্পেকট্রামের মূল্য কমানো হবে।

5G চালুর ক্ষেত্রে ভারত অনেক পিছিয়ে রয়েছে

দেশীয় টেলিকম সংস্থাগুলির মতে, ভারতে ২০২৩ সালের আগে ৫জি রোলআউট করা যাবে না। বর্তমানে, ৫জি পরিষেবা বিশ্বের প্রায় ৬৭টি দেশে উপলব্ধ। সেক্ষেত্রে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক চালু করার বিষয়ে ভারত অন্যান্য দেশের তুলনায় অনেক পিছিয়ে রয়েছে, এমনটাই বার্তা দিচ্ছে সংস্থাগুলি এবং প্রযুক্তিপ্রেমীদের একাংশ।

সঙ্গে থাকুন ➥