Tork Kratos: 6 বছরের প্রতীক্ষার অন্ত, টর্ক ক্রাটোস ইলেকট্রিক বাইক ভারতে লঞ্চ হল, রয়েছে কাটিং এজ ফিচার, 999 টাকায় বুকিং

প্রায় ৬ বছরের অপেক্ষার অবসান হল অবশেষে। দেশের বাজারে আজ সাধারণতন্ত্র দিবসের দিন পা রাখল দীর্ঘ প্রতীক্ষিত ভারতের ‘কার্যত প্রথম’ ইলেকট্রিক বাইক Tork Kratos। ২০১৬-তে…

প্রায় ৬ বছরের অপেক্ষার অবসান হল অবশেষে। দেশের বাজারে আজ সাধারণতন্ত্র দিবসের দিন পা রাখল দীর্ঘ প্রতীক্ষিত ভারতের ‘কার্যত প্রথম’ ইলেকট্রিক বাইক Tork Kratos। ২০১৬-তে Tork T6X নামে প্রথমবারের জন্য প্রদর্শিত হলেও, পরবর্তীতে এর নাম পরিবর্তিত করে Kratos রাখা হয়। এরপর পেরিয়ে গিয়েছে দীর্ঘ সময়কাল। অপেক্ষা করতে করতে গ্রাহকরা একসময় নিরাশ হয়ে ইলেকট্রিক বাইকটির ডেলিভারির আশাই ছেড়ে দিয়েছিলেন। তবে যেসব গ্রাহক মোটরসাইকেলটি বুকিং করেছিলেন, অবশেষে আজ তাঁদের মুখে হাসি ফোটালো Tork।

দুটি ভ্যারিয়েন্টে এসেছে ইলেকট্রিক মোটরসাইকেলটি – স্ট্যান্ডার্ড (Standard) এবং আর (R)। স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টটি কেবলমাত্র ‘সাদা’ রঙেই মিলবে অন্যদিকে এর প্রিমিয়াম মডেলটি – সাদা, নীল, লাল এবং কালো রঙে উপলব্ধ। ইতিমধ্যেই এর বুকিং নেওয়া শুরু হয়েছে, ৯৯৯ টাকার বিনিময়ে সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট থেকে করা যাচ্ছে বুকিং। আসুন Tork Kratos ইলেকট্রিক বাইকটির স্পেসিফিকেশন, ফিচার্স, মোটর ও দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

টর্ক ক্রাটোস স্পেসিফিকেশন ও ফিচার্স (Tork Kratos Specification & Features)

ডিজাইনের দিক দিয়ে টর্ক ক্রাটোস (Tork Kratos) হল পেশীবহুল এবং স্পোর্টি। বাহ্যিক দিক দিয়ে এর সাথে অনেকাংশেই মিল রয়েছে 2008 Honda CB1000R-এর। উল্লেখযোগ্য ফিচারের মধ্যে এতে উপস্থিত এলইডি লাইট সহ ট্রায়াঙ্গুলার হেডল্যাম্প কাউল, অ্যাঙ্গুলার ট্যাঙ্ক এক্সটেনশনের সাথে শার্প লুকিং, স্প্লিট সিট, পেছনের অংশটি স্লিক লুকের, এলইডি টেললাইট এবং একটি স্লিম রিয়ার ফেন্ডার।

বৈদ্যুতিক বাইকটির সামনে দেওয়া হয়েছে টেলিস্কোপিক ফোর্ক এবং পেছনে মনোশক সাসপেনশন। এর দুই চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক। এছাড়া এতে আছে একটি ৪.৩ ইঞ্চি ফুললি ডিজিটাল টিএফটি ইউনিট, যা ব্লুটুথ কানেক্টিভিটির মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে সংযোগ স্থাপন করা যাবে। এই টিএফটি ইউনিটে ভেসে উঠবে নেভিগেশন, জিওফেন্সিং, ব্যাটারি চার্জ স্ট্যাটাস, রাইড স্ট্যাটিসটিক্স এবং ক্র্যাশ অ্যালার্ট সম্পর্কিত তথ্যাবলী।

টর্ক ক্রাটোস মোটর, ব্যাটারি, রেঞ্জ (Tork Kratos Motor, Battery, Range)

ক্রাটোস-এর স্ট্যান্ডার্ড মডেলটিতে দেওয়া হয়েছে একটি ৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি প্যাক যা এর ৭.৫ কিলোওয়াটের ইলেকট্রিক মোটরটিকে চলার শক্তি জোগাবে। অন্যদিকে ক্রাটোস আর (Kratos R) মডেলটিতে আছে ৯ কিলোওয়াটের মোটর। দুটি মডেলের ব্যাটারি একই হওয়ায় দরুণ এদের রেঞ্জও সমান, যা ১৮০ কিমি বলে দাবি করেছে টর্ক। তবে এর রিয়েল ওয়ার্ল্ড রেঞ্জ ১২০ কিমি। অন্যদিকে ফাস্ট চার্জার দিয়ে এর ব্যাটারিটি ০-৮০ শতাংশ চার্জ হতে সময় লাগবে মাত্র এক ঘণ্টা, যা সত্যিই অবাক করার মত!

টর্ক ক্রাটোস দাম (Tork Kratos Price)

Tork Kratos এর স্ট্যান্ডার্ড ও প্রিমিয়াম ভ্যারিয়েন্ট দুটির দাম যথাক্রমে ১,০২,৪৯৯ টাকা ও ১,১৭,৪৯৯ টাকা। এখানে জানিয়ে রাখি, এগুলি দিল্লিতে কেন্দ্রীয় ও রাজ্য কর্তৃক ভর্তুকি যুক্ত হওয়ার পরের দাম।