BSNL রোজ ৬ টাকার কমে দিচ্ছে ৩ জিবি ডেটা, Jio, Airtel সবাই অনেক পিছিয়ে

সরকারি টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL (বিএসএনএল) বর্তমানে প্রচুর আকর্ষণীয় প্ল্যান অফার করে। সাধারণ প্রিপেইড প্ল্যানের ক্ষেত্রে এই সংস্থার পোর্টফোলিও যেমন বিস্তৃত,…

সরকারি টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL (বিএসএনএল) বর্তমানে প্রচুর আকর্ষণীয় প্ল্যান অফার করে। সাধারণ প্রিপেইড প্ল্যানের ক্ষেত্রে এই সংস্থার পোর্টফোলিও যেমন বিস্তৃত, তেমনই সংস্থার বার্ষিক প্ল্যানগুলি Airtel, Jio এবং Vi-এর মত অপারেটরগুলিকে বেশ টেক্কা দেয়। এখন আবার BSNL-এর সবচেয়ে ২,৩৯৯ টাকার জনপ্রিয় দীর্ঘ মেয়াদী প্ল্যানের সাথে অনেক বেশি সুবিধা পাওয়া যাচ্ছে। যদি আমরা গড় খরচের কথা বলি, তাহলে এই প্ল্যানে ব্যবহারকারীদের প্রতিদিন মাত্র ৬.৫৭ টাকা খরচ করতে হবে। যদিও অন্যান্য কোম্পানিগুলির গ্রাহকদের একই বেনিফিট পেতে অনেক বেশি অর্থ ব্যয় করতে হয়।

BSNL-এর ২,৩৯৯ টাকার প্ল্যান

বিএসএনএলের ২,৩৯৯ টাকার প্ল্যানে ৩৬৫ দিন অর্থাৎ পুরো ১ বছরের বৈধতা পাওয়া যায়। অন্যদিকে এই প্ল্যানে থাকে প্রতিদিন ৩ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং এবং রোজ ১০০টি করে এসএমএসের সুবিধা। এছাড়াও এটি Eros Now-এর ফ্রি অ্যাক্সেস অফার করে।

তবে আপনি যদি এই প্ল্যানটির তুলনায় সামান্য সস্তা প্রিপেইড প্ল্যান চান, তাহলে আপনি ‘PV1999’ প্ল্যানটি বেছে নিতে পারেন। এই প্ল্যানে আপনার ৪০০ টাকা কম খরচ হবে। বদলে মিলবে এক বছরের মেয়াদ, ৬০০ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং এবং রোজ ১০০টি এসএমএস। অন্যান্য সুবিধার কথা বললে, এই প্ল্যানে Eros Now বিনামূল্যে দেখা যাবে।

Airtel-এর দীর্ঘমেয়াদী প্ল্যান

এয়ারটেলের এই মুহূর্তে এমন কোনো বার্ষিক প্ল্যান নেই যা প্রতিদিন ৩ জিবি ডেটাসহ আসে। সংস্থার সবচেয়ে সস্তার প্ল্যানটির দাম ১,৭৯৯ টাকা, যা ২৪ জিবি ডেটা এবং আনলিমিটেড ভয়েস কলিং প্রদান করে। তালিকার দ্বিতীয় প্ল্যানটির দাম ২,৯৯৯ টাকা, এতে প্রতিদিন ২ জিবি ডেটা এবং আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা পাওয়া যায়। সাথে থাকে ডিজনি+হটস্টারের সাবস্ক্রিপশন। এছাড়া এয়ারটেলের সবচেয়ে ব্যয়বহুল প্ল্যানটির দাম ৩,৫৯৯ টাক, যা প্রতিদিন ২ জিবি ডেটাসহ আনলিমিটেড ভয়েস কলিং এবং ডিজনি+হটস্টারের সাবস্ক্রিপশনও অফার করে।

Jio-এর দীর্ঘমেয়াদী প্ল্যান

জিওর ২,৯৯৯ টাকার প্ল্যানে ৩৬৫ দিনের বৈধতায় প্রতিদিন ২.৫ জিবি এবং আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুবিধা মেলে। একইভাবে ৩,১১৯ টাকার প্ল্যানে ৩৬৫ দিনের বৈধতাসহ আনলিমিটেড ভয়েস কলিং, প্রতিদিন ২ জিবি ডেটা এবং ১০ জিবি অতিরিক্ত ডেটা পাওয়া যায়। অন্যদিকে সংস্থার ৪,১৯৯ টাকার প্ল্যানটি রিচার্জ করলে প্রতিদিন ৩ জিবি ডেটা ও আনলিমিটেড কলিংয়ের সুবিধা দেওয়া হয়। এছাড়া জিও ২,৮৭৯ টাকার একটি প্ল্যান অফার করে, যাতে ৩৬৫ দিনের বৈধতায় আনলিমিটেড ভয়েস কলিং উপভোগ করা যায়।