মাত্র ১৯৭ টাকায় মিলবে ১৫০ দিনের ভ্যালিডিটি, BSNL-এর নতুন প্ল্যানের কাছে পাত্তা পাবে না Jio, Airtel বা Vi

সস্তায় পুষ্টিকর রিচার্জ প্ল্যানের কথা বললে সর্বপ্রথম আমাদের একটাই টেলিকম কোম্পানির নাম মাথায় আসে। হ্যাঁ ঠিকই ধরেছেন, বলছি সরকারি মালিকানাধীন ভারত সঞ্চার নিগম লিমিটেড বা…

সস্তায় পুষ্টিকর রিচার্জ প্ল্যানের কথা বললে সর্বপ্রথম আমাদের একটাই টেলিকম কোম্পানির নাম মাথায় আসে। হ্যাঁ ঠিকই ধরেছেন, বলছি সরকারি মালিকানাধীন ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL (বিএসএনএল)-এর কথা। গত বছরের শেষের দিকে দাম বাড়ার পর বেসরকারি কোম্পানিগুলির চড়া ট্যারিফ মাশুলের ধাক্কায় গ্রাহকরা যখন নাজেহাল, ঠিক সেই সময়ে ইউজারদের সুবিধার্থে অত্যন্ত সাশ্রয়ী মূল্যের একাধিক প্রিপেইড প্ল্যান মার্কেটে নিয়ে হাজির হচ্ছে BSNL। এবার গ্রাহকদের জন্য রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি নিয়ে এসেছে ২০০ টাকারও কম মূল্যের একটি নতুন প্রিপেইড প্ল্যান। আসুন আর দেরি না করে প্ল্যানটির খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) ১৯৭ টাকা দামের একটি নতুন প্রিপেইড প্ল্যান চালু করেছে। প্ল্যানটির মূল বিশেষত্ব হল, এতে ১৫০ দিনের ভ্যালিডিটি দেওয়া হচ্ছে। সেইসাথে দৈনিক বেশ অনেকটা ডেটা ব্যবহারের সুবিধা মিলবে। কোম্পানির ঝুলিতে থাকা যাবতীয় প্ল্যানগুলির মধ্যে এটি একটি অত্যন্ত সাশ্রয়ী মূল্যের প্ল্যান, এবং দেশের শীর্ষস্থানীয় তিনটি বেসরকারি টেলিকম সংস্থা Reliance Jio, Airtel, এবং Vodafone Idea বা Vi-এর যে-কোনো সমতুল্য প্ল্যানের সাথে তুলনা করলে বিএসএনএল-এর কাছে এই বেসরকারি কোম্পানিত্রয় যে একেবারেই পাত্তা পাবে না, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

বিএসএনএল-এর ১৯৭ টাকার প্ল্যানে ১৫০ দিনের মেয়াদে প্রতিদিন ২ জিবি করে ডেটা দেওয়া হচ্ছে, এবং সেইসাথে পাওয়া যাবে আনলিমিটেড কলিংয়ের সুবিধা। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে, রিচার্জ করার পর কেবল প্রথম ১৮ দিনের জন্য ব্যবহারকারীদের দৈনিক ২ জিবি হাই-স্পিড ডেটা এবং আনলিমিটেড কলিংয়ের সুবিধা দেওয়া হবে। এর পরে বাকি দিনগুলিতে ইন্টারনেট স্পিড কমে ৪০ কেবিপিএস-এ নেমে আসবে। সেইসাথে ১৮ দিনের পর থেকে ইউজারদের আউটগোয়িং কল করার জন্য ফোনে পর্যাপ্ত ব্যালেন্সের প্রয়োজন পড়বে। তবে ব্যবহারকারীদের এই প্ল্যানের মেয়াদকালে বিনামূল্যে ইনকামিং কলের সুবিধা দেওয়া হবে।

এছাড়াও, ১৯৭ টাকার প্রিপেইড রিচার্জ প্ল্যানের সামগ্রিক মেয়াদে ব্যবহারকারীরা বিনামূল্যে এসএমএস করার সুযোগ পাবেন। রিপোর্ট অনুযায়ী, ১৯৭ টাকা দামের নতুন BSNL প্রিপেইড রিচার্জ প্ল্যানটি সমস্ত সার্কেলে উপলব্ধ। এই প্ল্যানটিকে BSNL ওয়েবসাইটে তালিকাভুক্ত করা হয়েছে। BSNL-এর ১৯৭ টাকার প্রিপেইড রিচার্জ প্ল্যানটিকে ভারতীয় টেলিকম ব্যবহারকারীদের জন্য একটি অত্যন্ত সাশ্রয়ী মূল্যের প্ল্যান হিসেবে বিবেচনা করা যেতে পারে। বিশেষ করে যারা সস্তায় দীর্ঘমেয়াদি প্ল্যানের সন্ধান করছেন, তাদের জন্য এটি এককথায় আদর্শ।