চ্যাটের বাইরে শোনা যাবে অডিও মেসেজ, শীঘ্রই WhatsApp Desktop ভার্সনে আসছে নতুন ফিচার

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) সম্প্রতি তার ডেস্কটপ ভার্সনের জন্য বেশ কিছু ফিচারের উপর কাজ করছে বলে খবর পাওয়া গেছে। জানা গিয়েছে…

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) সম্প্রতি তার ডেস্কটপ ভার্সনের জন্য বেশ কিছু ফিচারের উপর কাজ করছে বলে খবর পাওয়া গেছে। জানা গিয়েছে যে, খুব শীঘ্রই ব্যবহারকারীরা WhatsApp Desktop-এ চ্যাটের বাইরে ভয়েস নোট বা অডিও মেসেজ শুনতে পারবেন। রিপোর্ট অনুযায়ী, ‘গ্লোবাল ভয়েস নোট প্লেয়ার’ (Global voice note player) নামক এই ফিচারটিকে ইতিমধ্যেই কিছু ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করা হয়েছে। এর আগে হোয়াটসঅ্যাপ আইওএস (WhatsApp iOS) বিটা অ্যাপে ফিচারটিকে টেস্ট করা হয়েছিল।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo সর্বপ্রথম এই ফিচারটির কথা প্রকাশ্যে এনেছে। এক্ষেত্রে, এখন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ডেস্কটপে ভয়েস নোট প্লে করার পাশাপাশি অন্য চ্যাটে স্যুইচ করতে পারবেন। অর্থাৎ অন্য চ্যাটে স্যুইচ করলেও হোয়াটসঅ্যাপ ভয়েস নোট কিন্তু প্লে হতে থাকবে, সেটি বন্ধ হবে না। নতুন অডিও প্লেয়ার বারটিকে চ্যাট লিস্টের নীচে দেখা যাবে। ব্যবহারকারীরা প্লেব্যাক বাটনটি ব্যবহার করে ভয়েস নোটকে কন্ট্রোল করতে পারবেন এবং ভয়েস নোটটি প্লে হওয়া শেষ হয়ে গেলে তা বুঝতে ব্যবহারকারীদের সাহায্য করবে এই প্রোগ্রেস ইন্ডিকেটর বার।

এই প্রসঙ্গে বলে রাখি, আজ থেকেই এই ফিচারটিকে সমস্ত বিটা টেস্টারদের জন্য উপলব্ধ করা হচ্ছে; তাই এই ফিচারটির অ্যাক্সেস পাওয়ার জন্য ইউজারদের হোয়াটসঅ্যাপ ডেক্সটপ বিটার লেটেস্ট ভার্সনটি ইন্সটল করতে হবে। আইওএস বিটা আপডেটে প্রথম দেখা যাওয়ার কয়েক সপ্তাহ পরে এই ফিচারটি হোয়াটসঅ্যাপ ডেস্কটপে এসেছে।

এতদিন পর্যন্ত একটি ভয়েস নোটকে সম্পূর্ণ শোনার জন্য সেটি যতক্ষণ ধরে চলত, ততক্ষণ পর্যন্ত ব্যবহারকারীদের একটি চ্যাটেই আটকে থাকতে হত। এক চ্যাট থেকে অন্য চ্যাটে স্যুইচ করলেই ভয়েস নোট প্লে হওয়া বন্ধ হয়ে যেত; ফলে দীর্ঘক্ষণব্যাপী কোনো ভয়েস নোট শোনার ক্ষেত্রে একটি চ্যাট ওপেন করে বসে থাকা ব্যবহারকারীদের কাছে নিতান্তই বিরক্তিকর ব্যাপার ছিল। সেক্ষেত্রে নতুন এই ফিচারটি ইউজারদের জন্য অত্যন্ত কার্যকর হবে, কেননা এর সুবাদে দীর্ঘক্ষণ সময়ব্যাপী কোনো ভয়েস চ্যাট শোনার সময় ইউজাররা হোয়াটসঅ্যাপে অন্য কাজও করতে পারবেন, তাদের একটি চ্যাটের মধ্যেই আবদ্ধ হয়ে থাকতে হবে না। এখন একটি চ্যাট থেকে পাঠানো ভয়েস নোট শুনতে শুনতে ব্যবহারকারীরা অন্য কাউকে মেসেজ কিংবা পিকচার সেন্ডও করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ ভয়েস নোট: পজ, প্লে

হোয়াটসঅ্যাপ এর আগে ডেস্কটপ ভার্সনে রেকর্ডিংয়ের সময় ভয়েস নোট পজ এবং প্লে করার ফিচারটি চালু করেছিল। ফলত, এখন ব্যবহারকারীরা তাদের ভয়েস নোটগুলি রেকর্ড করার মাঝখানে পজ করে তারপরে আবার রেকর্ডিং করা শুরু করতে পারেন।