ক্ষতিপূরণ হিসেবে ইউজারকে দিতে হবে ৯২,০০০ টাকা বা iPhone, Apple-এর সার্ভিস সেন্টারকে রায় দিল আদালত

Avatar

Published on:

ওয়ারেন্টি থাকা সত্ত্বেও সংস্থার তরফে ডিভাইসে প্রয়োজনীয় মেরামতি পরিষেবা মিলছে না – এমন খবর অনেক সময়েই শোনা যায়। তবে এই জাতীয় ঘটনায় এবার Apple (অ্যাপল)-এর একটি সার্ভিস সেন্টারকে খেসারত দেওয়ার আদেশ দিল আদালত। হ্যাঁ ঠিকই পড়েছেন! সম্প্রতি সিটি কোর্ট, বেঙ্গালুরুর কোরামঙ্গলায় অবস্থিত একটি Apple সার্ভিস সেন্টারকে একটি আইফোনের মূল্য পরিশোধ বা ইউজারকে নতুন ডিভাইস অফার করার নির্দেশ দিয়েছে। এক্ষেত্রে ইউজারের অভিযোগ ছিল যে সার্ভিস সেন্টার তার ডিভাইসের ওয়ারেন্টি থাকা সত্ত্বেও প্রয়োজনীয় পরিষেবাগুলি অফার করতে ব্যর্থ হয়েছে।

এই কারণে Apple-এর থেকে ক্ষতিপূরণ পাবেন কর্ণাটকের যুবক

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, আথিক আঞ্জুম নামে কর্ণাটকের যুবকের ফোনের স্পিকার ঠিক করতে ব্যর্থ হয় অ্যাপল সার্ভিস সেন্টার। এমনকি পরবর্তীতে হ্যান্ডসেটটি মেরামত করার জন্য ইউজারের কাছে ৫৯,০০০ টাকা চার্জ করা হয়। এই প্রসঙ্গে বলে রাখি, আঞ্জুম তার ভাইয়ের কাছ থেকে উপহার হিসাবে আইফোনটি পেয়েছিলেন। ২০১৯ সালের মে মাসে তিনি অ্যাপলের কাছ থেকে ফোনটির জন্য একটি এক্সটেন্ডেড ওয়ারেন্টি চুক্তি কেনেন যার জন্য তাকে ৪,৫০০ টাকা পরিশোধ করতে হয়।

এরপর ওই বছর জুলাই মাসে তার আইফোনের টাচস্ক্রিনে কিছু সমস্যা দেখা যায় এবং ডিভাইসের স্পিকারও কাজ করা বন্ধ করে দেয়। এই কারণে আঞ্জুম প্রাথমিকভাবে কোরামাঙ্গালার অ্যাম্পল (Ample) টেকনোলজিস সেন্টারে যান কিন্তু সেখানে প্রাথমিকভাবে স্পিকার সম্পর্কে কোনো প্রতিক্রিয়া দেওয়া হয় না। দ্বিতীয়বার পরিদর্শনের পরে, আঞ্জুমকে পরিষেবা কেন্দ্রের তরফে দ্বারা জানানো হয় যে ফোনের ডিসপ্লে ঠিক করা গেলেও তা ওয়ারেন্টি শর্তের আওতায় পড়বে না। বদলে তাকে ৫৯,০০০ টাকার বিল পরিশোধ করতে বলা হয়। এতে ওই ব্যক্তি বেঁকে বসেন এবং অ্যাম্পল টেকনোলজিসের বিরুদ্ধে একটি অফিসিয়াল অভিযোগ দায়ের করেন।

সেক্ষেত্রে ২০২২ সালের জানুয়ারিতে অর্থাৎ চলতি বছরের শুরুতে আদালতের রায়ে উক্ত সার্ভিস সেন্টারকে অভিযুক্ত হিসেবে রায় দেওয়া হয়। আর এখন জরিমানা হিসাবে ওই সার্ভিস সেন্টারকে ৯২,০০০ টাকা (সুদ সমেত) দিতে বলা হয়েছে, অথবা পর্যাপ্ত পরিষেবা প্রদানে ব্যর্থতার ক্ষতিপূরণ হিসাবে আঞ্জুমকে একটি নতুন কার্যকরী স্মার্টফোন অফার করতে বলা হয়েছে। বলে রাখি, এই মামলার যাবতীয় খরচও অ্যাম্পল টেকনোলজিসকে বহন করতে হবে।

সঙ্গে থাকুন ➥