ইম্প্রেস করে দেবে iPhone 13-এর এই সুবিধা! মাস্ক পরুন‌ বা চশমা, মালিককে চিনে নেবে ফোন

By :  SUPARNA
Update: 2021-08-27 05:38 GMT

iPhone 13 সিরিজ লঞ্চ হতে আর এক মাসও বাকি নেই ! ফলে, Apple -এর এই লেটেস্ট সিরিজের আত্মপ্রকাশের সময় যত ঘনিয়ে আসছে, টেকমহলে গুজবের শোরগোল ততই বাড়ছে। আমরা ইতিমধ্যেই জানতে পেরেছিলাম, এই সিরিজটি সম্ভবত ১২০ হার্টজ প্রো-মোশন ডিসপ্লে, উন্নত ক্যামেরা সেটআপ এবং নয়া A15 বায়োনিক প্রসেসর সহ আসতে পারে। এখন নয়া একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, iPhone 13 সিরিজে করোনাকালীন সময়ে মাস্ক-ধারী মানুষদের জন্য এমন একটি ফিচার সামিল করা হচ্ছে, যা এটিকে আরো ব্যতিক্রমী করে তুলবে।

রিপোর্টে বলা হয়েছে, অ্যাপল বর্তমানে আইফোন ১৩ লাইনআপের জন্য একটি নতুন ফেস আইডি হার্ডওয়্যার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। এই আপগ্রেডেড ফেস আইডি অথেন্টিকেশন ফিচারের দৌলতে মাস্ক বা 'ফগি' চশমা পরে থাকা অবস্থাতেও ফোনকে আনলক করা যাবে।

জন প্রসারের Front Page Tech-এর এই রিপোর্টে দাবি করা হয়েছে, অ্যাপল তাদের কর্মচারীদের একটি বিশেষ কেস দিয়েছে, যাতে তারা iPhone 12 হ্যান্ডসেটের মাধ্যমে নতুন ফেস আইডি অ্যারে পরীক্ষা করতে পারে। এই বিশেষ কেসটি iPhone 12-এ ভালো ভাবে ফিট হয়ে যায়। আর একবার কানেক্ট হয়ে গেলে এটি বায়োমেট্রিক অথেন্টিকেশনের জন্য ডিফল্ট সোর্স হিসাবে অ্যারে ব্যবহার করবে। আপকামিং iPhone 13 সিরিজকে অন্তরালে রেখে, Apple যেভাবে নেক্সট-জেনারেশন ফেস আইডি হার্ডওয়্যার বহুলভাবে পরীক্ষা করছে তা প্রশংসার দাবি রাখে।

এই পরীক্ষায় অংশগ্রহণকারী কর্মীদের মাস্ক এবং চশমা পড়তে বলা হয়েছে সংস্থার তরফ থেকে। সেক্ষেত্রে, কখনো শুধু মাস্ক, আবার কখনো মাস্ক ও চশমা একসাথে পরে ফেস আইডি রিকগনিশনের এই পরীক্ষাটি করা হচ্ছে। অ্যাপল তাদের কর্মীদের ইনডোর এবং আউটডোরে বিভিন্ন স্টাইলের এবং আকারের মাস্ক ও চশমা ব্যবহার করতে বলেছে। অর্থাৎ, ইউজাররা মাস্ক এবং চশমা পরে ফোন আনলক করতে গেলে নতুন ফেস আইডি হার্ডওয়্যারের প্রতিক্রিয়া কিরূপ হবে তা পরখ করতেই এই পরীক্ষা চালানো হচ্ছে এখন। তবে যেহেতু আইফোন ১৩ সিরিজের লঞ্চের তারিখ আসন্ন, তাই হয়তো এই সিরিজে নতুন ফেসিয়াল রিকগনিশন টেকনোলজি উপস্থিত নাও থাকতে পারে। সেক্ষেত্রে, পরে পরীক্ষা সফল হলে এই ফিচার সক্রিয় করা হবে। প্রসঙ্গত, মাস্ক পরে অ্যাপল ওয়াচের মাধ্যমে আইফোন আনলক করার একটি প্রাইভেসি ফিচার ইতিমধ্যেই চালু করেছিল সংস্থাটি।

Apple, ফেস আইডি ফিচারের বিকল্প হিসেবে ইন-ডিসপ্লে টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর নিয়ে পরীক্ষা করছে বলে জানা গেছে। যদিও, iPhone 13 সিরিজে এই সুবিধা থাকবে না। তবে পরবর্তী আইফোন মডেলগুলিতে এই ফিচার দেখা যেতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Tags:    

Similar News