বাড়বে ইন্টারনেটের গতি, ২০২৩ সালের iPhone আসবে Apple-এর নিজস্ব 5G মডেম সহ

By :  techgup
Update: 2021-05-12 05:24 GMT

টেক জায়ান্ট Apple এবার কোয়ালকমের সঙ্গে গাঁটছড়া ছিন্ন করতে চলেছে। এরফলে ভবিষ্যতের iPhone-এ আমরা কোম্পানির নিজস্ব 5G মডেম চিপ দেখবো। এতদিন ধরে কোয়ালকম (Qualcomm) নির্মিত মডেমের ওপরেই নির্ভরশীল ছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানিটি। অ্যাপল কেন্দ্রিক নিউজ পোর্টাল MacRumors এর সিটিং অ্যানালিস্ট মিঙ্ক-চি কুও (Ming-chi Kuo) একটি প্রতিবেদনে জানিয়েছে যে, অ্যাপল আগামী ২০২৩ সালের আইফোন ৫জি-র ক্ষেত্রে নিজেদের তৈরী মডেম ব্যবহার করার পরিকল্পনা করছে। এই বিষয়টি নিয়ে বেশ কিছু দিন ধরেই জল্পনা চলছিল। কিন্তু এবার সম্ভবত সত্যি হতে চলেছে এই জল্পনা।

কুও জানিয়েছেন, Apple তার কাস্টম 5G সেলুলার মডেমগুলি ইতিমধ্যেই ডেভেলপিংয়ের চেষ্টা করছে এবং সমস্ত কাজ সম্পন্ন হলে আগামী ২০২৩ সালেই এই সেলুলার মডেমগুলিকে অ্যাপল, আইফোনে ব্যবহার করতে শুরু করবে। অত্যাধুনিক এই ৫জি সেলুলার মডেম ব্যবহারের ফলে ইন্টারনেটের গতি আরও বেড়ে যাবে। এছাড়াও লো ল্যাটেন্সিসহ নানাবিধ সুবিধা পাওয়া যাবে যেগুলো কোয়ালকম মডেমে পাওয়া যেত না।

কুও-এর দাবি, Apple এর সাথে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন হওয়ায় কোয়ালকমকে এবার নতুন বাজারে প্রবেশ করতে বাধ্য করবে। প্রতিবেদনে বলা হয়েছে, “ হাই-এন্ড ৫জি অ্যান্ড্রয়েড ফোনের বিক্রি যেহেতু অনেক কম, তাই কোয়ালকমকে এখন ক্ষতির পরিমাণ কমানোর জন্য লো-এন্ড মার্কেটে আরও অর্ডারের জন্য প্রতিযোগিতায় সামিল হতে হবে। যখন সরবরাহের সীমাবদ্ধতাগুলি কাটবে তখন মিডিয়াটেক এবং কোয়ালকমের মধ্যে দর কষাকষির ক্ষমতা কমবে, যার ফলস্বরূপ মিড এন্ড থেকে লো এন্ড বাজারে প্রবলভাবে উচ্চতর প্রতিযোগিতামূলক চাপ তৈরি হবে।"

এদিকে এটি প্রথমবার নয়, যেখানে কোনো সংস্থার রিপোর্ট অ্যাপলের কাস্টম ৫জি মডেমগুলি ডেভেলপের কথা প্রকাশ করল। এবছর মার্চ মাসে বারক্লেজ বিশ্লেষকরাও অনুরূপ দাবি করেছিলেন। এছাড়া ব্লুমবার্গ ২০২০ সালের শেষের দিকে জানিয়েছিল যে, অ্যাপলের হার্ডওয়্যার টেকনোলজির সিনিয়র সহ-সভাপতি, জানিয়েছেন, সংস্থাটি তার ‘প্রথম অভ্যন্তরীণ সেলুলার মডেম’ ডেভেলপ করা শুরু করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Tags:    

Similar News