সূর্যালোক ছাড়াই উৎপন্ন হবে সৌর শক্তি! অভিনব সৌর প্যানেল তৈরি করে হইচই ফেললেন ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র

Update: 2022-02-23 15:29 GMT

বর্তমানে সৌর শক্তি, পরিচ্ছন্ন শক্তি উৎপাদনের ভবিষ্যৎ বলে প্রমাণিত হচ্ছে। বলতে গেলে, অপ্রচলিত শক্তির এই উৎসটি যেন ধীরে ধীরে প্রচলিত হয়ে যাচ্ছে। কিন্তু এত কিছু সত্ত্বেও এই শক্তির নিজস্ব কিছু ত্রুটি রয়েছে। প্রথমত, এটি ব্যয়বহুল, তাছাড়া এটিতে বিশাল জায়গা এবং প্রচুর সূর্যালোকের প্রয়োজন হয়। এমনকি একটি মেঘলা দিন সৌর শক্তির উৎপাদন প্রক্রিয়াকে নষ্ট করতে পারে। তবে যাইহোক, এখন ফিলিপাইনের একজন ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট একটি নতুন ধরণের সোলার প্যানেল তৈরি করেছেন যেটিতে বিদ্যুৎ উৎপন্ন করতে সূর্যালোকের প্রয়োজন হয় না। অন্তত সরাসরি তো না-ই। হ্যাঁ ঠিকই পড়েছেন!

রিপোর্ট অনুযায়ী, ফিলিপাইনের মাপুয়া ইউনিভার্সিটির ছাত্র কারভে ইহরেন মাইগু উক্ত অভিনব সৌর প্যানেলগুলি (যাকে 'AURES' বলা হয়) তৈরি করেছেন যা সূর্যের অতিবেগুনী রশ্মি শোষণের জন্য ডিজাইন হয়েছে। বলা হচ্ছে, এগুলি ঘন মেঘলা দিনেও শক্তি উৎপাদন করা আটকাতে পারে না।

কীভাবে 'AURES' তৈরি করেছেন মাইগু?

অরেস (AURES) প্যানেলগুলি তৈরি করার জন্য, তিনি ফল এবং উদ্ভিজ্জ বর্জ্য থেকে আলোকিত কণা ব্যবহার করেছিলেন। এগুলি সূর্যের অতিবেগুনী রশ্মি শোষণ করে দৃশ্যমান আলোতে পরিণত করে। এবং পরবর্তীতে আলো থেকে বিদ্যুৎ উৎপন্ন করতে ব্যবহৃত হয়। উল্লেখ্য, এই অভিনব ধারণাটি জেমস ডাইসন ফাউন্ডেশন থেকে সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ডও জিতেছে বলে জানা গেছে।

AURES প্যানেলের গঠন

এই সোলার প্যানেলগুলি বর্তমানে প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে এবং একটি ৩-বাই-২-ফুট স্ট্রাকচারে তৈরি করা হয়েছে যা মাইগুয়ের অ্যাপার্টমেন্ট উইন্ডোতে ইনস্টল করা আছে। এটি প্রতিদিন দুটি ফোন চার্জ করার জন্য পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। ফিল্মটি নমনীয়, রজন দিয়ে তৈরি এবং এটিকে বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহার করা যেতে পারে।

Tags:    

Similar News