5G থেকে ছড়াচ্ছে করোনা? গুজব ছড়ালে কড়া ব্যবস্থা নেবে রাজ্য সরকার

By :  techgup
Update: 2021-05-21 14:57 GMT

ভারতে 5G নেটওয়ার্কের ট্রায়াল শুরু করার অনুমতি দিতেই, একটি গুজব দ্রুত হারে ছড়িয়ে পড়তে শুরু করেছে যে, 5G নেটওয়াক, কোভিড-১৯ (COVID-19) ভাইরাস বিস্তারে সাহায্য করে। এই গুজবের ফলস্বরূপ বিভিন্ন জায়গায় কিছু উত্তেজিত মানুষ 5G প্রযুক্তির সরঞ্জামগুলিকে বিনষ্ট করতে উদ্যত হয়েছে এবং হরিয়ানা সহ কয়েকটি রাজ্যে টাওয়ার ও 5G প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য যন্ত্রাংশকে নষ্ট করা হয়েছে। যার জেরে এবার গুরুতর পদক্ষেপ গ্রহণ করলেন হরিয়ানার মুখ্য সচিব বিজয় বর্ধন। দ্য ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DoT) আগেই জানিয়েছিল যে, 5G প্রযুক্তির সঙ্গে কোভিড-১৯ (COVID-19) ভাইরাসের কোনো সম্পর্ক নেই। এবার হরিয়ানার মুখ্য সচিব দুর্বৃত্তদের দ্বারা মোবাইল টাওয়ারের যে ক্ষয়ক্ষতি হয়েছে তা তুলে ধরে কর্মকর্তাদের কাছে একটি চিঠি লিখেছেন এবং কর্মকর্তারা খবর সংস্থা পিটিআইকে (PTI) জানিয়েছেন যে, বিজয় বর্ধন জেলা প্রশাসক ও পুলিশ প্রধানদের নির্দেশ দিয়েছেন এই ধরনের গুজব যারা ছড়াচ্ছে সেইসব দুর্বৃত্তদের যেন খুব শীঘ্রই কড়া হাতে দমন করা হয় ও কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

বিজয় বর্ধন এই চিঠিতে ডেপুটি কমিশনার এবং সিনিয়র পুলিশ সুপারিনটেনডেন্টদের উদ্দেশ্যে বলেছেন যে, তিনি বিভিন্ন জায়গায় টেলিফোন টাওয়ার ক্ষতিগ্রস্ত হবার খবর শুনছেন। কারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদের যেন শীঘ্রই চিহ্নিত করা হয় এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হয়।

অন্যদিকে ভারতীয় টেলিযোগাযোগ শিল্পের প্রতিনিধি সংস্থা দ্য সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (COAI) রবিবার হরিয়ানা সরকারকে এই গুজব রোধ করার অনুরোধ করেছে। COAI একটি চিঠিতে লিখেছে, " এই ধরণের গুজব গত দু'সপ্তাহ ধরে মূলত মফস্বল ও গ্রামীণ অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশেষত হরিয়ানা রাজ্যে এই ধরনের ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রমাণ আরও বেশী পাওয়া যাচ্ছে। যদিও 5G নেটওয়ার্কের কারণে কোভিড -১৯ (COVID-19) ভাইরাস সংক্রমণের খবরটি সম্পূর্ণ গুজব এবং ভিত্তিহীন, এই ধরনের দাবী সমর্থনের কোনও প্রমাণ নেই।"

প্রসঙ্গত, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা হু (WHO) স্পষ্টত জানিয়ে দিয়েছে, কোভিড ভাইরাস রেডিও তরঙ্গ বা মোবাইল টাওয়ারের মাধ্যমে চলাচল করতে পারে না এবং এমন অনেক দেশেই দেখা গেছে 5G নেটওয়ার্ক না থাকার দরুণও কোভিড-১৯ (COVID-19) ভাইরাস দ্বারা মানুষ সংক্রমিত হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Tags:    

Similar News