Hero MotoCorp Sales February 2022: বিক্রিতে পতন, রপ্তানি বৃদ্ধি, গত মাসে হিরো মটোকর্পের সেলসের চিত্র দেখুন

By :  SUMAN
Update: 2022-03-03 06:40 GMT

ফেব্রুয়ারিতে ভারতে সার্বিক ভাগে কমেছে দু'চাকা গাড়ি বিক্রি। দেশের বৃহত্তম টু-হুইলার প্রস্তুতকারী হিরো মটোকর্প (Hero MotoCorp)-এর বিক্রিতেও পতন অব্যাহত। গত মাসে দেশ ও বিদেশের বাজার মিলিয়ে মোটরসাইকেল ও স্কুটারের ৩,৩৮,৪৫৪ ইউনিট বেচেছে হিরো। গত বছরের একই সময়ে পরিমাণটা ছিল ৫,০৫, ৪৬৭টি। অর্থাৎ বিক্রিবাটা ২৯,১২ শতাংশ সঙ্কুচিত হয়েছে।

স্কুটারের বিক্রিও কমেছে হু হু করে। গত মাসে সংস্থার ১৯,৮০০টি স্কুটার নতুন ক্রেতা খুঁজে পেয়েছে। তুলনাস্বরূপ, গত বছরের ফেব্রুয়ারিতে ৪১,৭৪৪ জন ভোক্তা বাড়িতে হিরো মটোকর্পের স্কুটার কিনেছিলেন। দেশের বাজারের প্রসঙ্গে আসলে, ২০২২-এর ফেব্রুয়ারি মাসে সংস্থাটি ৪,৬৩,৭২৩ ইউনিট দু'চাকা বেচেছে। গত বছরের একই সময়ে সংখ্যাটা ছিল ৪,৮৪,৪৩৩টি৷ অর্থাৎ বিক্রিতে ৩১.৫৭ শতাংশ পতন।

তবে বিক্রি কমার মধ্যে রপ্তানি বাড়িয়ে নিয়েছে হিরো। তাদের পেশ করা পরিসংখ্যান বলছে, গত মাসে ২৬,৭৯২ ইউনিট বিদেশে পাঠিয়েছে হিরো। যা গত বছরের একই সময়ের চেয়ে ২১,০৩৪টি বেশি। সংস্থার তরফে আশা প্রকাশ করে বলা হয়েছে, লকডাউনের বিধিনিষেধ শিথিল, কোভিড আক্রান্তের সংখ্যা হ্রাস, ধাক্কা কাটিয়ে অর্থনীতির ছন্দে ফেরার কারণে আগামী ক'মাসে বিক্রি ঘুরে দাঁড়াবে বলে আমরা মনে করি।

তবে রাশিয়া-ইউক্রেন সংঘাতের জেরে আর্ন্তজাতিক বাজারে ক্রুড অয়েলের দাম উর্দ্ধমুখী। ভোটপর্ব মিটলেই দেশে পেট্রল-ডিজেলের দাম বাড়বে বলে আশঙ্কা জনগণের। সে ক্ষেত্রে গাড়ি চারচাকা হোক বা দু'চাকা, বিক্রি ফের ধাক্কা খিবে। তবে চলতি মাসে ব্যাটারিতে চলা স্কুটার লঞ্চ করবে বলে বার্তা দিয়েছে হিরো মটোকর্প। আবার চার্জ দেওয়ার স্টেশনের অভাব যাতে হিরোর ইলেকট্রিক স্কুটার কেনার পথে অন্তরায় না হয়ে দাঁড়ায়, তার জন্য ভারত পেট্রলিয়ামের সাথে জোট বেঁধেছে হিরো।

Tags:    

Similar News