জুতোর ভাইব্রেশনেই চেনা যাবে পথ! দৃষ্টিহীনদের জন্য Honda আনছে Ashirase সিস্টেম

By :  SHUVRO
Update: 2021-06-14 13:00 GMT

Honda Motor Company (হন্ডা মোটর কোম্পানি) সম্প্রতি একটি নতুন শাখা সংস্থার ঘোষণা করেছে। যার নাম Ashirase (আশিরেস)। আর প্রতিষ্ঠার পরই Ashirase বলে এই স্টার্টআপ কোম্পানিটির প্রথম প্রোডাক্ট টেকমহলের নজর কেড়েছে।

Ashirase-এর প্রথম প্রোডাক্ট প্রযুক্তিগতভাবে বেশ উন্নত, তবে গাড়ির সাথে এর দূরদূরান্তের কোনও সম্পর্ক নেই। দৃষ্টিশক্তিহীন ব্যক্তিরা যাতে উৎকন্ঠা ছাড়াই রাস্তাঘাটে আরও স্বাচ্ছন্দ্যে হাঁটাচলা করতে পারেন, সেই লক্ষ্যেই সংস্থাটি জুতোর ওপর ভিত্তি করে একটি বিশেষ নেভিগেশন সিস্টেম বিকাশ করছে। Honda-র লক্ষ্য, ২০২৩ সালের মার্চ নাগাদ এই সিস্টেমটিকে বাজারজাত করা৷ উল্লেখ্য, কোম্পানির নামেই সিস্টেমটির নামকরণ হয়েছে, Ashirase।

Ashirase কী ভাবে কাজ করবে

ঘরের বাইরে পা রাখা মাত্রই দৃষ্টিশক্তিহীন বা দুর্বল দৃষ্টিশক্তি সম্পন্ন ব্যক্তিদের জীবনে সব থেকে বড় সমস্যার মুখোমুখি হতে হয়। পথেঘাটে চলতে ওয়াকিং স্টিক বা অন্য কারও সাহায্য নেওয়া তখন অত্যাবশ্যকীয় হয়ে পড়ে। আর এখানেই মুশকিল আসান করতেই Ashirase এসে উপস্থিত।

https://youtu.be/yOKKd14aLK8

Ashirase একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন এবং জুতো জোড়ার ভেতরে থাকা মোশন সেন্সর ইলেকট্রনিক কম্পাস সহ একটি থ্রিডি ভাইব্রেশন ডিভাইস ব্যবহার করে পথ নির্দেশ দেয়। ভাইব্রেট করে এই ডিভাইসটি বলে দেয় কখন সোজা, ডান দিকে, বাম দিকে যেতে হবে বা থামতে হবে। গ্লোবাল পজিশনিং সিস্টেমের সাহায্যে প্রতি মুহূর্তে আপডেট দিতে দিতে এটি নির্দিষ্ট পথে নিয়ে যায়। আবার ভুল পথে পা বাড়ালে ডিভাইসটি ভাইব্রেট করে নিজে থেকেই সতর্ক করে দেয়।

ভাইব্রেশন অনুভব করার মাধ্যমে দৃষ্টিহীন ব্যক্তি দিক নির্দেশ বুঝতে পারবেন

জাপানে দৃষ্টি প্রতিবন্ধীদের সংখ্যা ২০৩০ সালের মধ্যেই ২ মিলিয়ন স্পর্শ করবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ফলে সেইসব মানুষেরা পথেঘাটে যাতে চিন্তামুক্ত হয়ে হাঁটতে পারেন, তা নিশ্চিত করতে Ashirase গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Tags:    

Similar News