Instagram ব্যবহার করলে সর্তক হোন, অ্যাকাউন্ট ব্যান নিয়ে শুরু হয়েছে নতুন ব্যবসা

By :  SUPARNAMAN
Update: 2021-08-08 17:15 GMT

ইনস্টাগ্রামকে (Instagram) কেন্দ্র করে কিছু অসাধু ব্যক্তি ও সংস্থা চমৎকার ব্যবসা ফেঁদে বসেছে। এক্ষেত্রে অর্থের বিনিময়ে তারা যে কোন ইনস্টাগ্রাম অ্যাকাউন্টকে ব্যান করে দেওয়ার পরিষেবা প্রদান করছে। শুনতে অদ্ভুত লাগলেও এই ঘটনা সত্যি। এ বিষয়ে মাদারবোর্ড (Motherboard) সম্প্রতি একটি প্রতিবেদন সামনে এনেছে, যেখানে ন্যূনতম ৪০ ডলারের বিনিময়ে কিছু অসৎ ফন্দিবাজ নির্দিষ্ট ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যানিংয়ের উদ্দেশ্যে কাজ করছে। এক্ষেত্রে অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা বেশী হলেও জালিয়াতদের হাত থেকে রেহাই মিলছেনা।

Instagram অ্যাকাউন্ট ব্যান করা নিয়ে চলছে ব্যবসা

টাকার বিনিময়ে প্রোফাইল ব্যানের সাথে জালিয়াতেরা যে অ্যাকাউন্ট পুনরুদ্ধার এবং রিস্টোরের পরিষেবাও প্রদান করছে, মাদারবোর্ডের প্রতিবেদন সেই কথাও জানাচ্ছে। প্রতিবেদক একটি ব্যানিং পরিষেবা সরবরাহকারীর বক্তব্য পর্যন্ত তুলে ধরেছেন। ওয়ার (War) নামক সেই গুপ্ত প্রতিষ্ঠান প্রতি অ্যাকাউন্ট ব্যান পিছু ৬০ ডলার চার্জ গ্রহণের কথা স্বীকার করেছে। যদিও অন্যের অ্যাকাউন্ট বন্ধ করতে ইচ্ছুক ঠিক কোন ধরনের মানুষেরা তাদের শরণাপন্ন হয়, সেই বিষয়ে সে তেমন কিছু বলতে চায়নি।

অন্যদিকে আবার ব্যান হওয়া অ্যাকাউন্টগুলি পুনরুদ্ধারের পরিষেবা দিয়েও ফন্দিবাজেরা টাকা কামাচ্ছে। এক্ষেত্রে তারা অ্যাকাউন্ট ব্যানিংয়ের শিকার হওয়া ব্যক্তির সাথে যোগাযোগ করে তাকে পরিষেবা পুনরুদ্ধারের আশ্বাস দিচ্ছে। এইভাবে কিছু লোক ইনস্টাগ্রামকে ব্যবহার করে অন্যায় পদ্ধতিতে ৩,৫০০-৪০০০ ডলার উপার্জন করছে।

কারো অ্যাকাউন্ট ব্যান করতে হলে প্রতারকেরা নির্দিষ্ট কতগুলি প্রক্রিয়ার সাহায্য নিচ্ছে। বিশেষ করে আত্মহত্যা, ব্যক্তিগত ক্ষতি এবং ছদ্মবেশ গ্রহণের বিরোধী ইনস্টাগ্রামের নিরাপত্তামূলক শর্তাবলীকে কাজে লাগিয়ে তারা একটি অ্যাকাউন্টকে নিষেধাজ্ঞার মুখে ঠেলে দিচ্ছে।

ক্রমাগত গণরিপোর্টের ফলে আমাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ব্যানিং পরিষেবা প্রদানের ক্ষেত্রে জালিয়াতেরা নির্দিষ্ট অ্যাকাউন্টের বিরুদ্ধে গণঅভিযোগ জমা করছে। এছাড়া অনেক সময় তারা আক্রান্ত অ্যাকাউন্টকে ভুয়ো বলে দাগিয়ে দিচ্ছে। সেজন্য তারা আক্রান্তের বায়ো (Bio), নাম, প্রোফাইল ফটো জোগাড় করে হুবহু একইরকম দেখতে একটি জাল অ্যাকাউন্ট তৈরী করছে। তারপর আক্রান্তের অ্যাকাউন্টকে ভুয়ো দাবী করে তারা একের পর এক অভিযোগ পেশ করছে। এর ফলে আক্রান্ত ব্যবহারকারীর অ্যাকাউন্টের উপরে নিষেধাজ্ঞা আরোপ করতে ইনস্টাগ্রাম খুব বেশী সময় নিচ্ছেনা।

সামাজিক মাধ্যমটিকে ভিত্তি করে টাকা উপার্জনের এই অভিনব পদ্ধতি প্রকাশ্যে আসতেই বিশ্বের প্রযুক্তি-মহলে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। ইতিমধ্যেই Instagram কর্তৃপক্ষ ব্যাপারটি নিয়ে মুখ খুলতে বাধ্য হয়েছে। মাদারবোর্ডকে দেওয়া একটি বিবৃতিতে তারা শৃঙ্খলাভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তি গ্রহণের আশ্বাস দিয়েছে। Instagram কে সামনে রেখে যারা এমন অসাধু উপায়ে টাকা কামাচ্ছে, ভবিষ্যতে তাদের সামাজিক মাধ্যমটি থেকে ব্যান করা হবে বলে কর্তৃপক্ষের দাবী।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Tags:    

Similar News