Google সার্চ রেজাল্টে দেখা যাবে ব্লু টিক মার্ক, আর ভুয়ো ওয়েবসাইট দ্বারা প্রতারিত হবেন না

Update: 2024-10-05 13:07 GMT

এতদিন আমরা টুইটার বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্রোফাইল বা পেজে ব্লু চেকমার্ক দেখতাম‌। শীঘ্রই গুগল সার্চ রেজাল্টেও এই চেকমার্ক প্রদর্শিত হবে। এই চেকমার্ক দ্বারা অনুসন্ধানকারী ভুয়ো এবং আসল ওয়েবসাইটের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন।

দ্য ভার্জের রিপোর্ট অনুযায়ী, এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের অনলাইন বিজনেস বা প্রোডাক্ট খোঁজার কাজ সহজ করে দেবে গুগল। বর্তমানে টেক জায়ান্টটি এই ফিচার নিয়ে পরীক্ষা করছে। এই ফিচার সার্চ রেজাল্ট দেখানো বিভিন্ন ব্যবসার নামের পাশে একটি ব্লু কালারের ভেরিফিকেশন চেকমার্ক দেখাবে।

গুগলের এক মুখপাত্র বলেছেন, "এই ফিচারের উদ্দেশ্য ইউজারদের সঠিক ওয়েবসাইটের সন্ধান দেওয়া এবং ভুয়ো ওয়েবসাইট থেকে দূরে রাখা। সার্চ রেজাল্টে ভুয়ো অথচ আসল ব্যবসা এবং সঠিক পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া সাইটগুলিও চলে আসে। তবে নতুন এই ফিচারের কারণে ব্লু চেকমার্ক দেখে মানুষ ওই সাইটগুলি থেকে দূরে থাকবে।

রিপোর্টে বলা হয়েছে, ব্লু কালারের ভেরিফিকেশন আইকনটি আমরা ইনস্টাগ্রাম বা এক্স প্ল্যাটফর্মে প্রোফাইল বা পেজের পাশে যেমন দেখি ঠিক তেমনই দেখাবে। চেকমার্কের উপর ক্লিক করলে একটি মেসেজ দেখা যাবে যে: "এই আইকনটি দেখানো হচ্ছে কারণ গুগলের সিগন্যালগুলি ইঙ্গিত দেয় যে এই ব্যবসাটি সঠিক।" তবে এর সাথে একটি ডিসক্লেইমারও রয়েছে, যেখানে লেখা "Google এই ব্যবসা বা এই প্রোডাক্টের নির্ভরযোগ্যতার নিশ্চয়তা দিতে অক্ষম।"

আপাতত এই ফিচার পরীক্ষাধীন পর্যায়ে আছে। তাই সবাই এখনও সার্চ রেজাল্টে কোনো পরিবর্তন দেখতে পারছে না। তবে রিপোর্টে বলা হয়েছে, বড় এবং জনপ্রিয় ওয়েবসাইট, যেগুলি প্রযুক্তি, ফ্যাশন এবং অটোমোটিভ বিভাগের অন্তর্গত, সেইসব ওয়েবসাইটের প্রোডাক্টের পাশে এই চেকমার্ক দেখা যাচ্ছে।Google সার্চ রেজাল্টে দেখা যাবে ব্লু টিক মার্ক, আর ভুয়ো ওয়েবসাইট দ্বারা প্রতারিত হবেন না

Tags:    

Similar News