iPhone এর কামাল : ৩০ দিন জলের তলায় থাকার পরও স্বমহিমায়

Update: 2021-03-28 11:45 GMT

আধ খাওয়া আপেলের লোগোযুক্ত Apple ডিভাইস শুধু যে স্ট্যাটাস সেগমেন্ট হিসেবে জনপ্রিয় এমন কিন্তু নয়! আদতে ডিভাইসগুলির সমাদরের কারণ এগুলিতে অন্তর্নিহিত উন্নত প্রযুক্তি এবং এগুলির শক্তিশালী পারফরম্যান্স। ঠিক একই কারণে সাধারণ স্মার্টফোনের থেকেই অনেকটাই আলাদা আইফোন মডেলগুলিও, যা ব্যয়বহুল হলেও ইউজারকে সেরা অভিজ্ঞতা প্রদান করে থাকে। তাছাড়া এই প্রিমিয়াম স্মার্টফোনগুলি বিভিন্ন দুর্ঘটনার মুখেও কিভাবে অক্ষত অবস্থায় থাকে, সেই চাঞ্চল্যকর খবরও আকছার আমাদের সামনে আসে! সেই সব খবরে দেখা যায়, যেখানে সাধারণ স্মার্টফোন ড্রপ টেস্ট বা ওয়াটার রেসিস্ট্যান্ট টেস্ট উতরাতে পারেনা সেখানে, Apple iPhone হাজার ফুট উচ্চতা থেকে পড়ে গিয়ে কিংবা হিমশীতল জলে ডুবে গিয়েও একইভাবে পরিষেবা দেয়। সেক্ষেত্রে এবার, এই ধরণের যে আশ্চর্যজনক ঘটনাটি সামনে এসেছে তা শুনলে পাঠকদের চোখ কপাল তো বটেই ব্রহ্মতালুতেও উঠে যেতে পারে! কারণ রিপোর্ট বলছে, নদীর জলে প্রায় একমাস পরে থেকেও কার্যকরী রয়েছে একটি আইফোন।

হিন্দুস্থান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, অ্যাঞ্জি ক্যারিয়ার নামের ৫০ বছর বয়সী এক মহিলা, কানাডার সাসকাচেয়ানের ওয়াসেসিউ হ্রদে মাছ ধরতে গিয়েছিলেন; সেখানে দুর্ঘটনাবশত তার আইফোনটি লেকের জলে পড়ে যায়। এরপর অ্যাঞ্জি প্রায় ৩০ দিন পর ফোনটি পুনরুদ্ধার করতে যান এবং সেটিকে কার্যকরী অবস্থায় পান।

আসলে, বরফ গলা জলে মাছ ধরে ফেরার পর অ্যাঞ্জি নিকটবর্তী তাঁবুতে নিজের ৫০তম জন্মদিন উদযাপন করছিলেন এমন সময় বাতাসের তীব্র ঝাঁকুনিতে তাঁবুটি উড়ে যায় এবং তাতে আইফোনটি হ্রদে পড়ে যায়। এই ঘটনার পর, প্রথমদিকে তিনি ফোনটির আশা ছেড়ে দেন কিন্তু হঠাৎ তাঁর মনে পড়ে যে তাঁর সমস্ত ভ্রমণের ফটো ওই ফোনে ছিল; এবং তিনি আইফোনটি ফিরে পেতে মরিয়া হয়ে ওঠেন। এর কিছুদিন পর তিনি কয়েকজন বন্ধুকে নিয়ে ফের ওই লেকে যান এবং এক মাছ সন্ধানকারীর সহায়তায় জলে নিমজ্জিত আইফোনটি শনাক্ত করতে ও একটি চুম্বক দিয়ে সেটি জল থেকে তুলে আনতে সক্ষম হন।

তবে জল থেকে ফোনটি উদ্ধার হওয়ার পর আসল চমক সামনে আসে। দেখা যায় এতদিন জলে থাকার পরেও অ্যাঞ্জির আইফোনটি বুট নিচ্ছে এবং ঠিকঠাক কাজ করছে। এক্ষেত্রে সংবাদ মাধ্যম আইফোনটির মডেল সম্পর্কিত কোনো তথ্য স্পষ্টভাবে উল্লেখ করেনি, তবে মনে করা হচ্ছে এটি iPhone 11 Pro হ্যান্ডসেট হলেও হতে পারে যাতে IP68 রেটিং রয়েছে। এই রেটিংয়ের অর্থ কোনো স্মার্টফোন ৩০ মিনিটের জন্য চার মিটার পর্যন্ত জলের গভীরতায় সুরক্ষিত থাকে।

Tags:    

Similar News