Toll Tax: রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে প্রাইভেট গাড়ির টোল ট্যাক্স মকুবের সিদ্ধান্ত নিল এই রাজ্য

By :  SUMAN
Update: 2022-02-17 12:24 GMT

রাজ্যের সমস্ত প্রাইভেট গাড়িকে টোল ট্যাক্সের শিকল থেকে মুক্তি দিতে পারে মধ্যপ্রদেশ সরকার। এই খবরে স্বভাবতই মধ্যপ্রদেশের সকল প্রাইভেট গাড়ি মালিকদের মুখে হাসি ফুটতে চলেছে। শিবরাজ সিং চৌহান সরকারের তরফে জানানো হয়েছে, স্টেট রোড ডেভলপমেন্ট কর্পোরেশনের আওতাধীন নতুন রাস্তায় চলাচলের জন্য রাজ্যে ব্যক্তিগত গাড়ি ব্যবহারকারীদের কাছ থেকে কোনো টোল ট্যাক্স না নেওয়ার নতুন বিধি কার্যকর হতে চলেছে৷

আসলে টোল ট্যাক্সগুলিতে যানজট কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার। সম্প্রতি পিডব্লিউডি রাজ্যের ২০০ টি রাস্তায় সমীক্ষা চালিয়েছে। যেখানে দেখা গেছে ‘বিল্ড অপারেট অ্যান্ড ট্রানস্ফার’ (BOT) প্রক্রিয়ার মাধ্যমে রাজ্যের বেশিরভাগ রাস্তাই স্টেট রোড ডেভেলপমেন্ট কর্পোরেশনের তৈরি। এই রাস্তাগুলি থেকে ৮০% টোল ট্যাক্স সংগ্রহ করা হয় বাণিজ্যিক গাড়িগুলি থেকে। এবং বাকি মাত্র ২০% আদায় করা হয় প্রাইভেট গাড়িগুলি থেকে।

সংগ্রহিত টোল ট্যাক্সের মাত্র এক পঞ্চমাংশই প্রাইভেট গাড়িগুলি থেকে আসে। তবুও এই গাড়িগুলির কারণে টোল ট্যাক্সগুলিতে যানজট লেগেই থাকে। তাই যানজটের হাত থেকে নিস্তার পেতে, রাজ্যের পরিবহণ দপ্তরের তরফে মুখ্যমন্ত্রীর কাছে টোল ট্যাক্স মকুবের প্রসঙ্গে প্রস্তাব রাখা হয়। এই প্রসঙ্গে মধ্যপ্রদেশের পরিবহণ দপ্তরের প্রধান সচিব নীরজ মন্ডলোই (Neeraj Mandloi) বলেছেন, “টোল ট্যাক্স মুকুবের এই প্রস্তাবটি এবার ক্যাবিনেটে অনুমোদনের জন্য পাঠানো হবে। তবে প্রাইভেট গাড়িগুলি থেকে কর আদায়ের প্রসঙ্গটি এখানে যুক্ত হয়নি।”

প্রসঙ্গত, দেশের ভিআইপি-দের থেকে টোল ট্যাক্স নেওয়া হয় না। যার মধ্যে রয়েছেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী থেকে সাংসদরা। এছাড়াও এই তালিকায় অন্তর্ভুক্ত বিচারপতি, ম্যাজিস্ট্রেট, প্রতিরক্ষা প্রধান, পুলিশ, দমকল বাহিনী, অ্যাম্বুলেন্স, কেন্দ্র এবং রাজ্য সরকারের সচিব এবং ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া।

Tags:    

Similar News